BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সবুজ দ্বীপে করোনার থাবা! সংক্রমণের আশঙ্কা আন্দামানের সেন্টিনেলিজদের

Published by: Monishankar Choudhury |    Posted: August 28, 2020 1:44 pm|    Updated: August 28, 2020 1:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে কিছুতেই থামছে না করোনার প্রকোপ। লাগাতার বাড়ছে মৃতের সংখ্যা। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে সরকার। এহেন সংকট কালে সমস্যা আরও জটিল করে এই মহমারী হাত বাড়িয়েছে বিশ্বের আদিমতম উপজাতিগুলির মধ্যে অন্যতম আন্দামান-নিকোবরের আদিম বাসিন্দাদের দিকে।

[আরও পড়ুন: কলেজ-বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা হবেই! UGC’র সিদ্ধান্তকে মান্যতা সুপ্রিম কোর্টের]

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ছয়টি তালিকাভুক্ত উপজাতির বাস। নিকোবারিজদের বাদ দিলে সেগুলি হল–গ্রেট আন্দামানিজ, জারওয়া, সেন্টিনেলিজ, ওঙ্গে ও সম্পেন। এই বিলুপ্তপ্রায় উপজাতিগুলিকে রক্ষার জন্য এদের ‘Particularly Vulnerable Tribal Groups’ (PVTG) বা বিপন্ন উপজাতির তকমা দিয়ে সেইমতো রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করেছে ভারত সরকার। অনেকেই মনে করেন এই উপজাতির মধ্যে সবচেয়ে বিপন্ন হচ্ছে গ্রেট আন্দামানিজ ও সেন্টিনেলিজরা। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এই দুই উপজাতির এখন মাত্র হতেগোনা কয়েকজন জীবিত। এহেন পরিস্থিতিতে বিলুপ্তির পথে হেঁটে চলেছে গ্রেট আন্দামানিজরা। বর্তমানে তাঁদের সংখ্যা মোটে ৫৩ জন। এর মধ্যে আবার ১০ জনের দেহে ধরা পড়ল করোনার উপসর্গ। বৃহস্পতিবার আন্দামান প্রশাসনের তরফে জানানো হয়, এই মারণ ভাইরাসের হানায় এখন উপজাতির ১০ জন করোনা আক্রান্ত। তাঁরা প্রত্যেকেই চিকিৎসাধীন। এঁদের মধ্যে ছ’জনকে পোর্টব্লেয়ারের হাসপাতালে রেখে চিকিৎসা করানো হচ্ছে। তাঁরা এখন সুস্থ। তাঁদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। অন্য চার জন এখনও চিকিৎসাধীন। তবে স্বস্তির বিষয় হল, গ্রেট আন্দামানিজদের বাদ দিলে, বাকি চারটি উপজাতি ‘সভ্য মানুষদের’ সংস্পর্শ এড়িয়ে চলে। বহু আগে থেকেই সেন্টিনেল দ্বীপে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার। কারণ, আধুনিক জগতে একেবারেই অচ্ছুৎ সেন্টিনেলিজদের একেবারেই পৃথিবীর মুখ থেকে মুছে দিতে পারে এই ভাইরাস।

এদিকে, উপজাতিদের রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রশাসিত অঞ্চলটির সংস্থা ‘Andaman Adim Janjati Vikas Samiti’র (AAJVS) বেশ কয়েকজন সদস্যদের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। ফলে জারওয়া ও সেন্টিনেলিজদের মধ্যেও করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। পরিস্থিতি সামাল দিতে জারওয়া ও ওঙ্গে উপজাতির সদস্যদের করোনা পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। ইতিমধ্যে বেশ কয়েকটি নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে স্বস্তির বিষয় সবগুলীর ফল নেগেটিভ এসেছে। প্রসঙ্গত, প্রায় ৪ লক্ষ মানুষের বাসস্থান আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৬৮ জন। মৃত্যু হয়েছে ৩৭ জনের।

[আরও পড়ুন: কলেজ-বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা হবেই! UGC’র সিদ্ধান্তকে মান্যতা সুপ্রিম কোর্টের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement