BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতে হদিশ মিলল করোনার অতি সংক্রামক XE ভ্যারিয়েন্টের? কী বলছে সরকার?

Published by: Subhajit Mandal |    Posted: April 6, 2022 6:30 pm|    Updated: April 7, 2022 1:45 pm

Coronavirus: India's first case of coronavirus variant XE was reported in Mumbai, Governmet denies | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে এখনও করোনার ‘XE’ ভ্যারিয়েন্টের হদিশ মেলেনি। মুম্বইয়ের এক মহিলার শরীরে XE ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে বলে যে খবর ছড়িয়েছে, সেটা সত্যি নয়। এমনটাই দাবি সরকারি সূত্রের।  

বুধবার বৃহন্মুম্বই পুরসভা জানায়, মুম্বইয়ের এক মহিলা করোনার এই অতি সংক্রামক স্ট্রেইনে আক্রান্ত হয়েছেন । যদিও ওই মহিলা মুম্বইয়ের বাসিন্দা নন। তিনি দক্ষিণ আফ্রিকার বাসিন্দা। কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকা থেকে এদেশে এসেছেন। 

BMC সূত্রের দাবি ছিল, মঙ্গলবার মুম্বইয়ের মোট ২৩০ জন করোনা আক্রান্তের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছিল। যাদের মধ্যে ২২৮ জনের শরীরে করোনার সাধারণ স্ট্রেইন ধরা পড়েছে। একজনের শরীরে হদিশ মিলেছে করোনার কাপ্পা স্ট্রেনের। আরেকজন রোগীর শরীরে এই অতিসক্রামক XE ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। কিন্তু কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়ে দিল, ওই মহিলার নমুনা আদৌ করোনার অতি সংক্রামক XE ভ্যারিয়েন্টের কিনা, সেটা জানার জন্য আরও গবেষণা প্রয়োজন। এখনও এক্ষেত্রে সঠিক প্রমাণ নেই। 

[আরও পড়ুন: আদানি না আম্বানি? কে বেশি ধনী? দেখে নিন ফোর্বসের প্রকাশিত নয়া তালিকা]

বস্তুত, করোনার এই স্ট্রেইনটিকে এখনও পর্যন্ত সবচেয়ে ভয়াবহ স্ট্রেইন বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, ওমিক্রনের দুটি ভ্যারিয়েন্ট BA.1 এবং BA.2 মিউটেড হয়েই জন্ম নিচ্ছে XE। গত ১৯ জানুয়ারি প্রথমবার ব্রিটেনে এই ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছিল। তারপর থেকে এই স্ট্রেন নিয়ে গোটা বিশ্বের বহু মানুষ আক্রান্ত হয়েছেন। এই ভাইরাস নাকি BA.2-এর তুলনায় দশ শতাংশ বেশি হারে গোষ্ঠী সংক্রমণ ছড়াতে পারে।

[আরও পড়ুন: দুর্নীতি মামলায় জেল হেফাজতে মহারাষ্ট্রের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ]

এতদিন পর্যন্ত BA.2 স্ট্রেনটিকেই সবচেয়ে সংক্রামক হিসেবে চিহ্নিত করা হয়েছিল। যা বিশ্বের বিভিন্ন দেশের জল-হাওয়াকে উপেক্ষা করেই ছড়িয়ে পড়েছে হু হু করে। এর মধ্যে এই স্ট্রেন সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে মার্কিন মুলুকে। তবে এবার নাকি তাকেও ছাপিয়ে যাবে XE ভ্যারিয়েন্টটি। হু’র মতে, কার্যত সবচেয়ে সংক্রামক স্ট্রেন হতে চলেছে XE। ইতিমধ্যেই চিন, দক্ষিণ কোরিয়া এবং ব্রিটেনে এই ভ্যারিয়েন্টটি দাপট দেখানো শুরু করে দিয়েছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে