BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বেসরকারি হাসপাতালেও বিনামূল্যে হোক করোনা পরীক্ষা, কেন্দ্রকে পরামর্শ সুপ্রিম কোর্টের

Published by: Subhajit Mandal |    Posted: April 8, 2020 4:39 pm|    Updated: April 8, 2020 7:50 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে করোনা পরীক্ষার সুযোগ সুবিধা নিয়ে হাজারো প্রশ্ন আছে। গোটা দেশে হাতেগোণা কয়েকটি সরকারি এবং কয়েকটি বেসরকারি হাসপাতালে মারক ভাইরাসের (Covid-19) সংক্রমণের পরীক্ষা হয়। সরকারি হাসপাতালে পরীক্ষা বিনামুল্যে হলেও বেসরকারি হাসপাতালে পরীক্ষার জন্য সাড়ে ৪ হাজার টাকা পর্যন্ত গুণতে হয় রোগীদের। যা সবার পক্ষে দেওয়া সম্ভব নয়। বিশেষ করে প্রান্তিক মানুষ যারা কিনা লকডাউনের জেরে দুবেলা দুমুঠো খেটে পর্যন্ত পাচ্ছেন না, তাঁদের পক্ষে বেসরকারি হাসপাতালে এই পরীক্ষা করানো একপ্রকার অসম্ভব।

Corona-Test

এবার এই সমস্যা মেটাতে কেন্দ্রকে নজিরবিহীন পরামর্শ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। কেন্দ্রের উদ্দ্যেশে শীর্ষ আদালতের পরামর্শ, সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালেও বিনামুল্যে করোনা পরীক্ষার ব্যবস্থা করতে হবে। এর দরুন বেসরকারি হাসপাতালগুলির যে ক্ষতি হবে, তা পুরণ করতে হবে কেন্দ্রকে। বুধবার এক মামলার প্রেক্ষিতে বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি এস রবীন্দ্র ভাটের ডিভিশন বেঞ্চ কেন্দ্রকে এই পরামর্শ দেয়। শুনানি চলাকালীন সলিসিটর জেনারেল তুষার মেহতাকে বিচারপতি বলেন, “বেসরকারি হাসপাতালগুলিকে পরীক্ষার জন্য বেশি টাকা যাতে না নিতে পারে তা নিশ্চিত করুন। প্রয়োজনে বেসরকারি ল্যাবগুলিকে যাতে ক্ষতিপূরণ দেওয়া যায় সেই পদ্ধতিও খুঁজে বার করুন।” বিচারপতিদের মন্তব্যের পর কেন্দ্রের তরফে জানানো হয়েছে, তাঁরা এই প্রস্তাব বিবেচনা করে দেখবে।

[আরও পড়ুন: এখনই লকডাউন ওঠানো হয়তো সম্ভব নয়, স্পষ্ট ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী]

চিকিৎসকদের অনেকেই মনে করছেন দেশে করোনা আক্রান্তের সঠিক সংখ্যাটা আমরা পাচ্ছি না। কারণ আমাদের কাছে পরীক্ষা করার মতো উপযুক্ত পরিকাঠামোই নেই। করোনা পরীক্ষার নিরিখে আমরা বিশ্বের অন্য দেশগুলোর থেকে অনেক পিছিয়ে। সেই সমস্যা কাটাতে কয়েকটি বেসরকারি হাসপাতালকে করোনা পরীক্ষার জন্য প্রস্তুত করা হয়েছে। কিন্তু সেখানকার খরচ গরিব মানুষের নাগালের অনেকটা বাইরে। কেন্দ্র অবশ্য করোনা পরীক্ষার জন্য বেসরকারি ল্যাবে খরচের মাত্রা বেঁধে দিয়েছে। বলা হয়েছে, ৪৫০০ টাকার বেশি করোনা পরীক্ষার জন্য নেওয়া যাবে না। সুপ্রিম কোর্ট চাইছে এই পরীক্ষা একেবারে বিনামুল্যে করার বন্দোবস্ত করতে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement