১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

ফিরছে বিভীষিকাময় দিন! ২ সপ্তাহের কড়া ‘লকডাউন’ রাজস্থানে

Published by: Subhajit Mandal |    Posted: April 19, 2021 9:00 am|    Updated: April 19, 2021 9:00 am

Coronavirus: Rajasthan government on Sunday announced a two-week strict lockdown | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউ আঘাত হানার পর থেকেই যে আশঙ্কা আমজনতাকে গ্রাস করেছিল, সেটাই কি এবার বাস্তবায়িত হতে চলেছে! সংক্রমণের গতিতে রাশ টানতে এবার কড়া লকডাউনের পথে হাঁটল রাজস্থান সরকার। মরুরাজ্যে আজ থেকে আগামী ৩ মে পর্যন্ত কড়া লকডাউন জারি করার সিদ্ধান্ত নিয়েছে অশোক গেহলট সরকার।

মহারাষ্ট্র, দিল্লি, উত্তরপ্রদেশ, গুজরাট, মধ্যপ্রদেশের মতো ভয়াবহ পরিস্থিতি না হলেও, রাজস্থানের করোনা পরিস্থিতি রীতিমতো উদ্বেগজনক। গতকালই সেরাজ্যে প্রথমবার দৈনিক আক্রান্ত পেরিয়েছে ১০ হাজার। এর মধ্যে স্রেফ রাজধানী জয়পুরে COVID-19 আক্রান্ত হয়েছেন ২ হাজারের বেশি মানুষ। এই মুহূর্তে রাজস্থানের অ্যাকটিভ ৬৭ হাজার। তাই একপ্রকার বাধ্য হয়ে কড়া লকডাউনের (Lock Down) পথে হাঁটতে হল সেরাজ্যের কংগ্রেস (Congress) সরকারকে। গতকাল রাজস্থান সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ২ সপ্তাহ রাজ্যজুড়ে ‘জন অনুশাসন পক্ষ’ পালন করা হবে। এই ১৫ দিন শুধুমাত্র জরুরি পরিষেবা ছাড়া আর কোনও পরিষেবা মিলবে না। দোকানপাট, বাজারঘাট বন্ধ থাকবে। বিনা প্রয়োজনে বাড়ির বাইরে বেরনো যাবে না। সবজি, ফল, দুধ এবং অন্যান্য গৃহস্থালির সামাগ্রী বিক্রি করা যাবে সন্ধে ৭টা পর্যন্ত। রান্নার গ্যাসের (LPG) দোকান এবং পেট্রল পাম্প খোলা থাকবে রাত ৮টা পর্যন্ত। তবে, পরিযায়ী শ্রমিকদের ফিরে যাওয়া রুখতে শিল্পকেন্দ্রগুলি আংশিক খোলা রাখা হবে। সংবাদকর্মীদেরও এই লকডাউনের বাইরে রাখা হয়েছে। নিয়ন্ত্রিতভাবে চলবে গণপরিবহণও।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় কী করণীয়? চিঠি লিখে মোদিকে পরামর্শ দিলেন মনমোহন]

রাজস্থান একা নয়, আরও বেশ কয়েকটি রাজ্য ইতিমধ্যেই করোনা রুখতে কারফিউ বা নাইট কারফিউয়ের পথে হেঁটেছে। উত্তরপ্রদেশে ইতিমধ্যেই চালু হয়েছে সাপ্তাহিক লকডাউন। জারি করা হয়েছে একাধিক বিধি নিষেধ। একইপথে হেঁটে তামিলনাড়ুতেও প্রতি রবিবার লকডাউন জারি করা হয়েছে। জারি নাইট কারফিউ। বিহারেও বন্ধ স্কুল, শপিং মল। মহারাষ্ট্র সরকার অনেক আগেই করোনা কারফিউ চালু করেছে। সাপ্তাহিক কারফিউ জারি হয়েছে দিল্লিতেও। এরাজ্যও গতকাল নির্দেশিকা জারি করে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে। সব মিলিয়ে দেশের প্রায় সব জেলাই কমবেশি বিধি নিষেধ আরোপ করেছে। তবে, রাজস্থান সরকারই প্রথম কড়া লকডাউনের পথে হাঁটল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement