৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতি: মারণ জীবাণুর বলি চণ্ডীগড়ের ৬ মাসের শিশু, রিপোর্টের ৩ দিন পরই মৃত্যু

Published by: Paramita Paul |    Posted: April 23, 2020 8:58 am|    Updated: April 23, 2020 10:28 pm

An Images

করোনা সংক্রমণের  ত্রস্ত গোটা বিশ্ব। এক অজানা শত্রুর বিরুদ্ধে লড়াই করে চলেছে ভারত-সহ গোটা বিশ্ব। ইতিমধ্যে মারণ জীবাণু প্রাণ কেড়েছে বিশ্বের ১ লক্ষ ৮৪ হাজারেরও বেশি মানুষের। সংক্রমণ ছড়িয়েছে ২৬ লক্ষেরও বেশি মানুষের শরীরে। চিন, ইউরোপের পর করোনা সংক্রমণের ভরকেন্দ্র এখন আমেরিকা। মৃত্যুর নিরিখে রেকর্ড গড়ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে করোনার বলি ৪৭ হাজার ছাড়িয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে ভারতেও ক্রমশ দাপট বাড়াচ্ছে এই ভাইরাস। দেশে আক্রান্তের সংখ্যা ২১,৩৯৩। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮৬। সুস্থ হয়েছেন  ৪২৫৭ জন। হটস্পট হিসেবে চিহ্নিত বেশ কয়েকটি জেলায় নতুন করে সংক্রমণের খবর না মেলায় কিছুটা স্বস্তি। এ রাজ্যে মারণ জীবাণু প্রাণ কেড়েছে ১৫ জনের। আক্রান্তের সংখ্যা ৩৩৪। তারই মধ্যে চরমে কেন্দ্র-রাজ্য সংঘাত। কেন্দ্রীয় প্রতিনিধি দলের বাংলা সফরে নিয়ে ক্ষোভ প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পালটা অসহযোগিতার অভিযোগ তুলে রাজ্যের মুখ্যসচিবকে কড়া ভাষায় চিঠি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ৯.৩০: করোনায় আক্রান্ত হয়ে ছ’মাসের এক শিশুর মৃত্যু। ৯ এপ্রিল থেকে চণ্ডীগড়ের হাসপাতালে ভরতি ছিল সে। আজ মৃত্যু হয়েছে। 

রাত ৮.৪০: দেশের তৃতীয় রাজ্য হিসেবে করোনামুক্ত ত্রিপুরা। এর আগে গোয়া এবং মণিপুরকে ‘করোনামুক্ত রাজ্য’ হিসেবে ঘোষণা করেছিলেন সেখানকার মুখ্যমন্ত্রীরা। এবার ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবও একই ঘোষণা করলেন।

সন্ধে ৭.২৫: পশ্চিমবঙ্গের COVID-19 হাসপাতালগুলিতে ভরতি হওয়া রোগীদের চিকিৎসার খরচ বহন করবে রাজ্য সরকার। নয়া সিদ্ধান্ত রাজ্য সরকারের। 

সন্ধে ৬.৩০: দেশে আরও বাড়ল করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৪ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা ৬৮৬। মোট আক্রান্ত ২১,৭০০। সুস্থ হয়ে ফিরেছেন ৪৩২৫ জন। টুইটারে তথ্য দিল স্বাস্থ্য মন্ত্রক।

সন্ধে ৬.১৬: করোনা আবহে চোরা সংঘাত বাড়তে থাকায় রাজ্যপালকে নজিরবিহীনভাবে ৫ পাতার কড়া চিঠি লিখলেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। মনে করিয়ে দিলেন রাজ্যপালের অধিকারের কথা। লিখলেন, ‘ভুলে যাচ্ছেন যে আপনি মনোনীত আর আমি নির্বাচিত।’ চিঠি নিয়ে নয়া সমালোচনা রাজনৈতিক মহলে।

বিকেল ৫.১০: গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৮ জন।এখনও পর্যন্ত রাজ্যে আক্রান্তের সংখ্যা মোট ৩৩৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৪ জন। রাজ্যে মৃত ১৫ জন। সাংবাদিক সম্মেলন করে জানালেন রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহা। 

বিকেল ৫.০৫: সমাজে একঘরে করার ভয়ে অনেকে উপসর্গ থাকা সত্ত্বেও হাসপাতালে আসতে চাইছেন না। মত এইমসের ডিরেক্টরের। আর তার জেরেই মৃত্যু হার বাড়ছে বলে মনে করছেন তিনি।

বিকেল ৩.৫০: ফের সচেতনতার প্রচারে পথে মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার বিকেলে তিনি মৌলালি এলাকায় যান। সেখান থেকে মানুষকে লকডাউন আবেদন জানান। 

দুপুর ৩.০০: দিল্লির এলএনজেপি হাসপাতালে ফের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উপর চড়াও হল করোনা আক্রান্ত রোগীরা। অভিযোগ, বৃহস্পতিবার সকালে দিল্লির ওই হাসপাতালে কয়েকজন আক্রান্তকে নিয়ে আসা হয়। তারপরই তারা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উপর চড়াও হয়। 

দুপুর ১.৪৫: লকডাউনের মাঝে মদ পাচার করতে গিয়ে হাতেনাতে পাকড়াও করল পাঞ্জাব পুলিশ। জলন্ধরে ৩১৬ কার্টুন মদ ধরা পড়েছে বলে খবর।

দুপুর ১.৩০: জল্পনাই সত্যি। কেন্দ্রীয় সরকারি কর্মীদের বর্ধিতহারে ডিএ ও পেনশনভোগীদের ডিআর তিনটি দফায় দেওয়ার কথা ছিল। তা আপাতত স্থগিত রাখা হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র সরকার। মিলবে না এরিয়ারও। ২০২১ সালের জুলাই মাস পর্যন্ত পুরনো হারেই ডিএ দেওয়া হবে। 

দুপুর ১.০০: আমেরি্কার পর এবার অস্ট্রেলিয়া। করোনা মহামারির পূর্ণাঙ্গ ও স্বাধীন তদন্তের দাবি করল অস্ট্রেলিয়াও। তাঁরা হু-এর কাছে এ নিয়ে চিঠি পাঠিয়েছে। যদিও তদন্তের দাবি খারিজ করেছে বেজিং।

বেলা ১২.০৫: এম আর বাঙ্গুরে এল কেন্দ্রীয় প্রতিনিধি দল।

বেলা ১২.০০: বাতিল হল মানস সরোবর যাত্রা। এমনকী, করোনা আবহে সিকিম ও চিন সীমান্তের ব্যবসাও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন সিকিমের পর্যটন মন্ত্রী বিএস পন্থ।

বেলা ১১.৪৫: রাজারহাট কোয়ারেন্টাইন সেন্টার পরিদর্শনে কেন্দ্রীয় প্রতিনিধি দল।

Rajarhat 

বেলা ১১.৩০: রমজানে বাড়িতে বসে নামাজ পড়ার আবেদন জানালেন জামা মসজিদের শাহি ইমাম। তাঁর কথায়, “সরকারের কথা শুনে চললে সহজেই করোনা থেকে মুক্তি মিলবে। রমজান মাসে বাড়িতেই নামাজ পড়ুন। সামাজিক দূরত্ব মেনে চলুন। তাহলেই সকলকে সুস্থ রাখা যাবে।”

বেলা ১১.০০: লকডাউনের জেরে দেশে কাজ হারাচ্ছেন বহু মানুষ। শুধুমাত্র প্রথম পর্যায়ের লকডাউনে ১২ কোটি মানুষ কাজ হারিয়েছেন বলে দাবি করলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী।

সকাল ১০.৩০:  লকডাউন আবহে তলানিতে ঠেকবে ভারতের আর্থিক বৃদ্ধি। পূর্বাভাস মার্কিন সংস্থার।

সকাল ৯.৫০: চিনা টেস্ট কিট ফেরত দিচ্ছে পাঞ্জাব। অভিযোগ, পাঁচটি টেস্টে ভুল রিপোর্ট এসেছে। ফলে সেই তিট আইএমআরকে ফেরত দেওয়া হচেছে। যদিও কিটের সমস্যার জেরে দেশজুড়ে করোনা পরীক্ষা বন্ধ রাখার সিন্ধান্ত নিয়েছে ICMR।

সকাল ৯.৩০: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের করোনা সংক্রমিত নার্সের ২১ মাসের শিশুর শরীরেও মিলল করোনা জীবাণু। স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, বুধবারই করোনা আক্রান্ত ওই নার্সের সন্তানের নমুনা পরীক্ষার রিপোর্ট হাতে পেলে দেখা যায় তা পজিটিভ। বিষয়টি নিয়ে উদ্বেগে চিকিৎসকমহল।

সকাল ৯.০০: দেশে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুও। তবে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যাও নেহাত কম নয়। চার হাজারের বেশি আক্রান্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন।


সকাল ৮.৫২:
লকডাউন চলাকালীন বেসরকারি স্কুলগুলি বর্ধিত ফি নিতে পারবে না। এই মর্মে  বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য শিক্ষা দপ্তর।

সকাল ৮.৫০: স্বাস্থ্যকর্মীদের উপর হামলা করলে এবার কড়া শাস্তির মুখে পড়তে হবে। এহেন অর্ডিন্যান্স জারি করেছিল কেন্দ্র। রাতেই তাতে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

সকাল ৮.৪৫: আমেরিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (WHO) অনুদান দেওয়ার বিষয়টি  পুনর্বিবেচনা করবে বলেই আশা প্রকাশ করেছেন  সংস্থার ডিরেক্টর জেনারেল।
সকাল ৮.৩৫:  কোভিড-১৯ মহামারিকে ‘আমেরিকার উপর আক্রমণ’ বলে চিহ্নিত করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর কথায়, ‘এমন পরিস্থিতি আগে কেউ দেখেনি।’

সকাল ৮.৩০: ভাঁড়ারের টান সামাল দিতে সাংসদ, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির বেতনে আগেই কোপ পড়েছিল। এবার রাজ্যের বিধায়ক, মন্ত্রীদের বেতন ৩০ শতাংশ কমানোর কথা ঘোষণা করল কেরল সরকার। আগামী একবছর এই নির্দেশ বহাল থাকবে বলে খবর।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement