BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘দেশ এখন কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে’, মন্তব্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির

Published by: Paramita Paul |    Posted: January 9, 2020 3:20 pm|    Updated: January 9, 2020 3:53 pm

Country going through critical times: CJI On Citizenship Plea

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে চলা অশান্তি না থামলে CAA নিয়ে সুপ্রিম কোর্টে কোনও শুনানি হবে না। এমনটাই জানিয়ে দিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে। সংসদে পাশ হওয়া সংশোধিত নাগরিকত্ব আইনকে ‘সাংবিধানিক’ ঘোষণার দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছিলেন আইনজীবী বিনীত ধান্দে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, “আমরা অত্যন্ত সংকটজনক পরিস্থিতির মধ্যে রয়েছি। এ সময় সকলের শান্তি ফেরানোর চেষ্টা করা উচিত। কিন্তু এ ধরনের আবেদন সেই কাজ করে না।” অশান্ত পরিস্থিতিতে দেশের শীর্ষ আদালতের এ হেন মন্তব্য ষথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

ডিসেম্বরের গোড়ার দিকে সংসদে পাশ হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন বা CAA। এই আইনের মাধ্যমে প্রতিবেশী তিন দেশের অত্যাচারিত সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে ভারত। তবে অত্যাচারিত সংখ্যালঘুদের তালিকায় নেই মুসলিম। কেন্দ্রের পাশ করা এই আইনের বিরুদ্ধে আন্দোলনে উত্তাল গোটা দেশ। কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদ করে পথে নেমেছেন বিশিষ্ট জন থেকে সাধারণ মানুষ। আমনকী আন্দোলন করতে নেমে প্রাণ হারিয়েছে প্রায় ৩০ জন। তাও অশান্তি থামার লক্ষণ নেই।

[আরও পড়ুন : ফাঁসির রায় সংশোধনের আরজি, সুপ্রিম কোর্টের দ্বারস্থ নির্ভয়ার ধর্ষক বিনয় শর্মা]

এমন পরিস্থিতিতে আইনজীবী বিনীত ধান্দার দাবি, নাগরিকত্ব সংশোধিত আইন-কে সাংবিধানিক ঘোষণা করতে হবে। একইসঙ্গে এই আইনের বিরোধিতা যারা করছেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চে এই পিটিশনের শুনানি হয়। শুনানি চলাকালীন এসএ বোবদে বলেন, “এই পরিস্থিতিতে আমরা কীভাবে ঘোষণা করতে পারি যে সংসদে পাস করা আইনটি সাংবিধানিক? সাংবিধানিকতা একটা অনুমেয় বিষয়। আপনি নিজে একজন আইনের ছাত্র, অতএব আপনার তো এই বিষয়টি জানা উচিত।” একইসঙ্গে ওই বেঞ্চের বাকি দুই বিচারপতি সূর্যকান্ত ও বি আর গাওয়াই বলেন,“আদালতের কাজ হল কোনও আইন বৈধ কি্ না তা যাচাই করা। আইনটি সাংবিধানিক কি না তা যাচাই করা নয়।” এরপর দৃঢ়ভাবে প্রধান বিচারপতি বলেন, “দেশ এখন কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। আমাদের উচিত শান্তি বজায় রাখা। কিন্তু এ ধরণের আবেদনগুলি কখনই শান্তি ফেরাতে পারে না।”  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে