BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রমজান উপলক্ষে হাসপাতালে বিশেষ আয়োজন, মুসলিম কোভিড রোগীদের মেনুতে বিরিয়ানি

Published by: Sulaya Singha |    Posted: April 25, 2020 3:19 pm|    Updated: April 25, 2020 3:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওঁদের কাছে এবারের রমজানটা অন্যান্য বছরের চেয়ে একেবারে আলাদা। কারণ ওঁদের শরীরে হানা দিয়েছে মারণ করোনা। হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়তে হচ্ছে। তাই তেলেঙ্গানা সরকার ওঁদের জন্য বিশেষ ব্যবস্থা করেছে। করোনায় আক্রান্ত মুসলিম সম্প্রদায়ের রোগীদের জন্য ডায়েট মেনুর বন্দোবস্ত করা হয়েছে। যে তালিকায় থাকছে বিরিয়ানিও।

শনিবার থেকে রমজান মাস শুরু হয়ে গিয়েছে। যাঁরা নিয়ম পালন করেন, তাঁরা দিনের বিশেষ কয়েকটি সময়েই খাওয়া-দাওয়া করতে পারেন। বেশ কয়েকজন কোভিড আক্রান্ত রোগী চিকিৎসকদের জানিয়েছিলেন তাঁরা হাসপাতালেই রমজান পালন করবেন। তাই সেই মতো করেই হাসপাতালে তাঁদের জন্য খাবারের ব্যবস্থা করতে বলেছে প্রশাসন।

[আরও পড়ুন: গেট বন্ধ হাসপাতালের, রাস্তাতেই ঘুরে বেড়ালেন ৬৯ জন করোনা আক্রান্ত রোগী]

তেলেঙ্গানা সরকারের তরফে গান্ধী হাসপাতালকে জানিয়ে দেওয়া হয়েছে, এই সময় যেন মুসলিমদের পুষ্টিকর ব্যালেন্স ডায়েট দেওয়া হয়। শেরি ও ইফতারে তাঁরা যেন আলাদা খাবার পান। নিয়ম মানতে গিয়ে যাতে শারীরিক কোনও সমস্যা না হয়, সেই কারণেই এই সিদ্ধান্ত। তাহলে কী থাকছে মেনুতে?

উপবাসে থাকা রোগীদের ভোর সাড়ে ৩টে নাগাদ শেরির জন্য ঘুরিয়ে ফিরিয়ে দেওয়া হবে রুটি, সাদাভাত, ডাল, সবজি-তরকারি, মটন অথবা চিকেন কারি। ইফতারের নমাজের পর সন্ধেয় তাঁরা পাবেন খিচুড়ি অথবা বাগারা ভাত অথবা নিরামিষ বিরিয়ানি। সেই সঙ্গে থাকবে চিকেন ফ্রাই এবং টমেটোর চাটনি। অন্যদিন আবার দেওয়া হবে চিকেন বিরিয়ানি, সাদাভাত, নিরামিষ তরকারি, ডাল এবং ডিম।

এমনিতে নিরামিষাশী কোভিড রোগীদের জন্য প্রাতঃরাশে ইডলি, পাউরুটি এবং জ্যাম দেওয়া হচ্ছে। যাঁরা আমিষ খান তাঁদের মেনুতে থাকছে ডিম আর চিকেন কারি। এছাড়াও থাকে ডাল, তাজা ফল, বাদাম ইত্যাদি পুষ্টিকর খাবার। তবে রমজানের কথা মাথায় রেখে তেলেঙ্গানা সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

[আরও পড়ুন: স্বাস্থ্য পরিষেবার নামগন্ধ নেই, সাহায্যের আরজি ‘হটস্পট’ আহমেদাবাদের বাসিন্দাদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement