BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Republic Day 2022: কোভিডের কাঁটা, একাধিক শর্ত মেনেই দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ

Published by: Sucheta Sengupta |    Posted: January 24, 2022 2:43 pm|    Updated: January 24, 2022 3:55 pm

Republic Day 2022: Kids below 15 years, unvaccinated people cannot participate at Republic Day function

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবস (Republic Day 2022) কিংবা স্বাধীনতা দিবস। রাজধানীর রাজপথে বর্ণাঢ্য অনুষ্ঠান বরাবরই আকর্ষণীয় আট থেকে আশি – সকলের কাছে। এই বিশেষ দিনগুলিতে অনুষ্ঠান দেখার জন্য ভিড়ও হয়। তবে গত ২ বছর ধরে কোভিড (COVID-19)কাঁটায় বিদ্ধ এসব অনুষ্ঠান। অন্য বছরগুলির মতো লাল কেল্লার সামনেরর বিস্তীর্ণ রাজপথে জনসাধারণের প্রবেশে কড়াকড়ি করা হয়েছিল। আর চলতি বছর সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান দেখার জন্য আমজনতার প্রতি একগুচ্ছ শর্ত আরোপ করল দিল্লি পুলিশ (Delhi Police)। সোমবারই এ নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে।

দিল্লি পুলিশের নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী-

  • ১৫ বছরের কমবয়সি বাচ্চারা সাধারণতন্ত্র দিবসে কুচকাওয়াজের অনুষ্ঠানে অংশ নিতে পারবে না। এ বছরের শুরুতেই ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হয়েছে। কিন্তু তার চেয়ে কমবয়সিরা এখনও ভ্যাকসিন পায়নি। তাই অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য বয়সের সীমা বেঁধে দেওয়া হয়।
  • করোনা টিকার (Corona vaccination) জোড়া ডোজ নেওয়া না থাকলেও বড়রাও অংশ নিতে পারবেন না এই অনুষ্ঠানে। সঙ্গে রাখতে হবে কোভিড টিকার সার্টিফিকেট।
  • ফেস মাস্ক এবং শারীরিক দূরত্ব মেনে চলা আবশ্যক। অন্যথায় অনুষ্ঠানে অংশ নিলেও বেরিয়ে যেতে হতে পারে।
  • সাধারণতন্ত্র দিবসে সকাল ৭টার মধ্যে অনুষ্ঠানস্থলে গিয়ে আসন গ্রহণ করতে হবে।

দীর্ঘদিন ধরেই দিল্লির কোভিড পরিস্থিতি উদ্বেগজনক। করোনার নয়া স্ট্রেন ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বাড়ছে। যদিও গত সপ্তাহে কোভিড গ্রাফ খানিকটা নিম্নমুখী হয়েছে। তবে তাতেও কোনওরকম ঢিলেমিতে নারাজ প্রশাসন। সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে জমায়েত থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকে। সেকথা মাথায় রেখেই একগুচ্ছ নির্দেশিকা জারি করল দিল্লি পুলিশ।

[আরও পড়ুন: ওমিক্রনের গোষ্ঠী সংক্রমণের মাঝে সামান্য স্বস্তি, নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ]

এছাড়া নিরাপত্তার স্বার্থে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। ড্রোন (Drone), প্যারাগ্লাইডারস, এয়ার বেলুন ওড়ানো আপাতত নিষিদ্ধ। ২০ তারিখ থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। জারি থাকবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

[আরও পড়ুন: আর্থিক সমীক্ষায় ৯ শতাংশ হারে জিডিপি বৃদ্ধির ইঙ্গিত দিতে পারে অর্থমন্ত্রক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে