BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আর্থিক সমীক্ষায় ৯ শতাংশ হারে জিডিপি বৃদ্ধির ইঙ্গিত দিতে পারে অর্থমন্ত্রক

Published by: Monishankar Choudhury |    Posted: January 24, 2022 9:10 am|    Updated: January 24, 2022 9:10 am

Govt may present 9 percent GDP growth in economic survey | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিণ্ ডিজিটাল ডেস্ক: অর্থমন্ত্রক ২০২১-২২ আর্থিক বছরের জন্য অর্থনৈতিক সমীক্ষা তৈরি করছে। মনে করা হচ্ছে, পরবর্তী আর্থিক বছরের জন্য প্রায় ৯ শতাংশ হারে জিডিপি বৃদ্ধির ইঙ্গিত দেবে মন্ত্রক।

[আরও পড়ুন: ‘নেতাজির স্বপ্নের স্বাধীন ভারত এখনও গড়ে ওঠেনি, আমরাই গড়ব’, মূর্তি উন্মোচনে শপথ মোদির]

সাধারণ বাজেট পেশের আগে এই সমীক্ষার রিপোর্ট সংসদে পেশ করা হয়। মুখ্য আর্থিক উপদেষ্টা এই রিপোর্ট তৈরি করে থাকেন। তাঁর অনুপস্থিতিতে প্রধান আর্থিক উপদেষ্টা-সহ অন্য আধিকারিকরা রিপোর্ট তৈরি করছেন। অবশ্য ২০১৪ সালে নরেন্দ্র মোদি সরকারের আমলে প্রথম অর্থনৈতিক সমীক্ষার যে রিপোর্ট তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি পেশ করেছিলেন, সেটি তৈরি করেছিলেন সিনিয়র ইকনমিক অ্যাডভাইসর ইলা পট্টনায়েক। তৎকালীন মুখ্য আর্থিক উপদেষ্টা রঘুরাম রাজনকে রিজার্ভ ব্যাংকের গভর্নর করা হয়। পরে অক্টোবরে তাঁর জায়গায় মুখ্য আর্থিক উপদেষ্টা হন অরবিন্দ সুব্রহ্মণ্যম।

জাতীয় পরিসংখ্যান অফিসের (এনএসও) আগাম অনুমান অনুসারে চলতি অর্থবছরে ৯.২ শতাংশ হারে বৃদ্ধি হবে বলে আশা করা হচ্ছে। যা রিজার্ভ ব্যাংকের পূর্বাভাস করা ৯.৫ শতাংশের চেয়ে কিছুটা কম। করোনা মহামারীর জেরে আর্থিক কর্মকাণ্ডে ধাক্কা লেগেছিল। সঙ্গে ছিল লকডাউনের প্রভাব। ফলে ২০২০-২১ আর্থিক বছরে ৭.৩ শতাংশ হারে সঙ্কুচিত হয়েছিল অর্থনীতি। কিন্তু এবার স্থানীয় স্তরে কিছু বিধিনিষেধ ছাড়া তেমন কোনও পদক্ষেপ করা হয়নি।

এদিকে, সংক্রমণের প্রকোপও কম। তাই বৃদ্ধির হার ঘুরে দাঁড়বে বলে মনে করা হচ্ছে। করোনা অতিমারীর ধাক্কা কাটিয়ে শীঘ্রই আন্তর্জাতিক উড়ান এবং অন্য বাণিজ্যিক কাজকর্ম চালু হয়ে যাবে বলে আশা করছে সার্ভিসেস এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল। ২০২২-২৩ আর্থিক বছরে ৩০০ বিলিয়ন রপ্তানি বাণিজ্যের লক্ষ্যমাত্রা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান সুনীল এইচ তালাতি। চলতি আর্থিক বছরের শেষে এই অঙ্ক ২৪০ বিলিয়ন ডলারে পৌঁছবে বলেও জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: কংগ্রেস ছেড়ে বিজেপির জোটসঙ্গী হতেই হাতেগরম ইনাম, উত্তরপ্রদেশে মুসলিম প্রার্থী দিল আপনা দল!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে