BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনার জেরে আগামী তিন মাস গ্রাহকদের থেকে EMI নেবে না এই ব্যাংকগুলি

Published by: Subhamay Mandal |    Posted: March 31, 2020 3:55 pm|    Updated: March 31, 2020 3:55 pm

COVID-19: This Banks decides to waive 3 months EMI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের জেরে দেশের গরিব-প্রান্তিক মানুষদের সুবিধার্থে ১.৭০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তার পরপরই দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখতে একগুচ্ছ পদক্ষেপ করে রিজার্ভ ব্যাংক। যার মধ্যে অন্যতম ছিল, আগামী তিন মাস ব্যাংক ঋণের ইএমআই স্থগিত করা। দেশের শীর্ষ ব্যাংকের ঘোষণার পরই তৎপরতা দেখাল দেশের রাষ্ট্রায়ত্ত ও কিছু বেসরকারি ব্যাংক। মঙ্গলবার বেশ কিছু ব্যাংক জানিয়ে দিল, তারা আগামী তিন মাস কোনও গ্রাহকের অ্যাকাউন্ট থেকে ইএমআই কাটবে না।

এই ব্যাংকগুলি হল পিএনবি, কানাড়া, আইডিবিআই, ব্যাংক অফ বরোদা-সহ একগুচ্ছ রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংক। এরা প্রত্যেকেই জানিয়েছে, আগামী তিন মাস কোনও গ্রাহকের কাছ থেকে তারা ইএমআই কাটবে না। ৩১ মে পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে। তারপর পরিস্থিতি বিচার করে পরবর্তী ঘোষণা করবে ব্যাংকগুলি। প্রসঙ্গত, আগামী তিন মাসের জন্য সমস্ত ব্যাংক ঋণের ইএমআই স্থগিত রাখার কথা প্রথম জানায় রিজার্ভ ব্যাংক। দেশের সংকটকালে অর্থনীতি চাঙ্গা রাখতে একগুচ্ছ পদক্ষেপের কথা ঘোষণা করেছিলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস। ৭৫ বেসিস পয়েন্ট কমায় রিজার্ভ ব্যাংক। ৫.১৫ থেকে রেপো রেট কমে দাঁড়ায় ৪.৪ শতাংশ।

[আরও পড়ুন: দুস্থ শ্রমিকদের অ্যাকাউন্টে ৫ হাজার টাকা দিক কেন্দ্র, চিঠি দিল সংঘের শ্রমিক সংগঠন]

করোনা মোকাবিলায় শুক্রবার আরবিআইয়ের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের মধ্যবিত্তের আর্থিক স্থিতাবস্থা বজায় রাখতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেট কমানোর কথা ঘোষণা করেন। সেই সিদ্ধান্তকেই স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ”করোনা ভাইরাসের প্রভাবে দেশের অর্থনীতি যেভাবে মুখ থুবড়ে পড়েছে তাকে কিছুটা চাঙ্গা করতেই রেপো রেট কমানোর ঘোষণা নেন আরবিআই গভর্নর।”

[আরও পড়ুন: করোনার জের, বাড়ল ড্রাইভিং লাইসেন্স, যানবাহন রেজিস্ট্রির সময়সীমা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে