BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

সবরমতীর জলে মিলল করোনা ভাইরাস! চাঞ্চল্যকর দাবি গবেষকদের

Published by: Biswadip Dey |    Posted: June 18, 2021 5:42 pm|    Updated: June 18, 2021 5:59 pm

COVID-19 traces found in water samples from Sabarmati river, two lakes in Ahmedabad | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার নদীর জলে মিলল করোনা ভাইরাসের (Coronavirus) হদিশ! গুজরাটের (Gujarat) সবরমতী নদীর ( Sabarmati river) জল থেকে মারণ ভাইরাসের অস্তিত্ব মেলার দাবি করলেন গবেষকরা। কেবল এই নদীই নয়, পাশাপাশি চান্দোলা ও কাঁকরিয়া জলাশয়ের জলেও মিলেছে করোনা ভাইরাসের অস্তিত্ব। আমেদাবাদের গান্ধীনগর আইআইটি এবং ‘জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ এনভায়রনমেন্ট সায়েন্স’-এর গবেষকরা ওই নমুনা সংগ্রহ করেছেন।

এই প্রথম কোনও নদীর জলে কোভিড-১৯ ভাইরাস মেলার দাবি উঠল। আইআইটির অধ্যাপক মণীশ কুমার আশঙ্কা প্রকাশ করেছেন, এইভাবে নদী ও সরোবরের জলে ভাইরাস মেলার বিষয়টি অত্যন্ত বিপজ্জনক হতে পারে। তিনি জানিয়েছেন, ২০১৯-এর ৩ সেপ্টেম্বর থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে সপ্তাহে এক বার করে জলের নমুনা সংগ্রহ করা হয়েছে সবরমতী নদী এবং চান্দোলা ও কাঁকরিয়া হ্রদ থেকে। সবরমতী থেকে ৬৯৪ ও ওই দুই সরোবর থেকে যথাক্রমে ৫৪৯ ও ৪০২টি নমুনা সংগ্রহ করা হয়েছে।

[আরও পড়ুন: দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নেই রাহুলের! তোপ দেগে কংগ্রেস ছাড়লেন অসমের বিধায়ক]

এবার দেশজুড়ে নদী ও জলাশয়গুলিতে পরীক্ষা করে দেখতে চান ওই গবেষকরা। তাঁদের দাবি, প্রাকৃতিক জলের উৎসে দীর্ঘ সময় সক্রিয় অবস্থায় থাকতে পারে ভাইরাসগুলি। গত এপ্রিলে দেশজুড়ে করোনার দ্বিতীয় প্রবাহ ঝাঁপিয়ে পড়ার পরে রাতারাতি পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠে। এরপরই উত্তরপ্রদেশ ও বিহারে নদীতে ভাসমান করোনায় মৃত রোগীর শবদেহ ঘিরে প্রবল বিতর্ক শুরু হয়। স্থানীয় সংবাদমাধ্যমের দাবি ছিল, অন্তত ১০০টি মৃতদেহ জলে ভাসিয়ে দেওয়া হয়েছিল।

কেবল নদীর জলে ভাসিয়ে দেওয়াই নয়, নদীর পাড়ে অগভীর কবর খুঁড়েও পুঁতে দেওয়া হতে থাকে মৃতদেহ। এই সব দৃশ্য স্বাভাবিক ভাবেই আতঙ্কের পরিবেশ তৈরি করেছিল। এবার নদীর জলেই করোনা ভাইরাসের অস্তিত্বের দাবি ঘিরে তৈরি হল নয়া আশঙ্কা।

প্রসঙ্গত, গত বছর থেকে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই কীভাবে এই ভাইরাস ছড়িয়ে পড়ে তা নিয়ে নানা আশঙ্কা দেখা গিয়েছে। তবে জলের মধ্যে এই ভাইরাসের অস্তিত্ব থাকতে পারে, এমন আশঙ্কা এর আগে তৈরি হয়নি। 

[আরও পড়ুন: দুর্ঘটনাগ্রস্ত তেলের ট্যাংকার, আহতদের উদ্ধার না করে পেট্রল চুরিতে ব্যস্ত গ্রামবাসীরা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement