BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

এবার ঘরে বসেই করিয়ে ফেলুন করোনা পরীক্ষা, নয়া কিটে ছাড়পত্র দিল ICMR

Published by: Abhisek Rakshit |    Posted: May 20, 2021 9:38 am|    Updated: May 20, 2021 12:01 pm

Covid Home Test Kit Gets Approval, Guidelines Out On Who Should Use | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি Covid পজিটিভ? জানতে এবার বাড়িতে বসেই করে ফেলতে পারবেন করোনা পরীক্ষা। বুধবার পুণের (Pune) মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড নামে সংস্থার তৈরি টেস্ট কিটে ছাড়পত্র দিল ICMR। বাড়িতেই করোনা পরীক্ষার (Corona Test) এই কিটের দাম পড়বে মাত্র ২৫০ টাকা। আর ১৫ মিনিটের মধ্যেই জানতে পারবেন রিপোর্ট নেগেটিভ না পজিটিভ।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (ICMR) তরফে জানানো হয়েছে, সেই টেস্ট কিটের মাধ্যমে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা যাবে। যা শুধুমাত্র করোনার উপসর্গযুক্ত ব্যক্তি বা অতি সম্প্রতি করোনায় আক্রান্তের সংস্পর্শে আসা মানুষরা ব্যবহার করতে পারবেন। তবে এই কিটের মাধ্যমে যথেচ্ছ পরীক্ষা করা যাবে না। পাশাপাশি যাঁদের রিপোর্ট পজিটিভ আসছে, তাঁদের আর পুনরায় টেস্ট করার প্রয়োজন নেই। তাঁরা আইসিএমআর এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা মেনে বাড়িতেই নিভৃতাবাসে থাকবেন।

মাইল্যাব ডিসকভারি সলিউশনসের ম্যানেজিং ডিরেক্টর হাসমুখ রাওয়াল জানিয়েছেন, এক সপ্তাহের মধ্যে সেই কিট বাজারে চলে আসবে। তাঁর কথায়, ‘এই কিট পুরোপুরি তৈরি করতে আমাদের পাঁচ মাস সময় লেগেছে। কর যুক্ত করে প্রতি কিটের দাম ধার্য করা হয়েছে ২৫০ টাকা। এমন কিট তৈরি করা হয়েছে, যাতে সহজেই সেটি ব্যবহার করা যায় এবং তা জৈববর্জ্য নয়। ব্যবহারের পর ফেলে দেওয়ার জন্য একটি ডিসপোজাল ব্যাগও আছে। এই টেস্টের পর ব্যক্তি পজিটিভ হলে পাঁচ মিনিটে পাওয়া যাবে টেস্টের রিপোর্ট। আর ফলাফল নেগেটিভ থাকলে সর্বোচ্চ ১৫ মিনিট সময় লাগবে।’ তবে এর পাশাপাশি আইসিএমআরের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, এই র‍্যাট টেস্ট নেগেটিভ এলে উপসর্গযুক্ত ব্যক্তিকে তখন RT-PCR টেস্ট করাতে হবে।

[আরও পড়ুন: করোনায় প্রয়াত প্রাক্তন NSG প্রধান, মুম্বই হামলায় দিয়েছিলেন জঙ্গিবিরোধী অভিযানে নেতৃত্ব]

কিন্তু বাড়িতে বসে কীভাবে করাবেন পরীক্ষা?

এই করোনা পরীক্ষার কিটে একটি টিউব, নাক থেকে সোয়াব সংগ্রহ করার স্টিক, একটি টেস্ট কার্ড এবং জৈববর্জ্য ব্যাগ থাকবে। যাঁরা সেই টেস্টকিট ব্যবহার করবেন, তাঁদের ‘ম্যাইল্যাব কোভিসেলফ’ নামে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। ম্যানুয়ালে জানানো হয়েছে, যতক্ষণ না বাধার সম্মুখীন হচ্ছেন, ততক্ষণ নাকে দুই থেকে চার সেন্টিমিটার পর্যন্ত সোয়াব সংগ্রহ করতে স্টিক ঢোকাতে হবে। দুটি নাকেই তা পাঁচবার ঘোরাতে হবে। তারপর তা টিউবের মধ্যে দিতে হবে এবং ভেঙে ফেলতে হবে বাকি সোয়াবটা। সেইসঙ্গে বন্ধ করে দিতে হবে টিউবের মুখ। টিউব চেপে ধরে টেস্ট কার্ডে পরপর দু’ফোঁটা ফেলতে হবে। ফলাফলের জন্য ১৫ মিনিটে অপেক্ষা করতে হবে। তবে ২০ মিনিট পরও ফলাফল না হলে সেই পরীক্ষা বাতিল করে দিতে হবে।

টেস্ট কার্ডে দুটি অংশ থাকে – কন্ট্রোল সেকশন এবং টেস্ট সেকশন। যদি শুধুমাত্র কন্ট্রোল সেকশন ‘সি’-তে কোনও বার দেখা যায়, তাহলে টেস্টের ফল নেগেটিভ হবে। আর যদি কন্ট্রোল সেকশন এবং টেস্ট সেকশনে বার দেখা যায়, তাহলে রিপোর্ট পজিটিভ হিসেবে বিবেচনা করা হবে বলে জানানো হয়েছে। ম্যানুয়ালে জানানো হয়েছে, মোবাইল ফোনের ক্যামেরার নিচে সেই কার্ড রাখতে হবে। তাহলে সেই রিপোর্ট পড়ে নেবে অ্যাপটি এবং সেইমতো রিপোর্ট আপলোড করবে। যা সরাসরি জমা পড়ে যাবে আইসিএমআর-এর ডেটাব্যাংকে।

[আরও পড়ুন: মাস্ক না পরায় মধ্যপ্রদেশে মহিলাকে রাস্তায় ফেলে মারধর! মেয়ের সামনেই লাঞ্ছনা, ভিডিও ভাইরাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement