BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ট্রায়ালে সাফল্যের পরই বাজারে আনা হবে করোনার ভ্যাকসিন, জানাল সেরাম ইনস্টিটিউট

Published by: Subhajit Mandal |    Posted: August 23, 2020 11:41 am|    Updated: August 23, 2020 4:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ট্রায়ালে সাফল্যে এলেই বাজারে আসবে করোনার ভ্যাকসিন। এবং সরকারের অনুমতি পাওয়ার পরই সেই ভ্যাকসিন পাবে সাধারণ মানুষ। আজ সকালে একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয়েছিল মাত্র ৭৩ দিনে ভারতের বাজারে অক্সফোর্ডের টিকা কোভিশিল্ড নিয়ে আসবে সেরাম ইনস্টিটিউট। কিন্তু সংস্থার তরফে জানিয়ে দেওয়া হল, একমাত্র ট্রায়ালে সাফল্য আসার পরই এই প্রতিষেধক বাজারে আসবে। তার আগে নয়। 

অক্সফোর্ড ও অ্যাস্ট্রজেনেকার (Oxford-AstraZeneca) সঙ্গে চুক্তি করে ভারতে অক্সফোর্ডের ফর্মুলায় ডিএনএ ভ্যাকসিন তৈরি করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)। ভ্যাকসিনটির প্রথম পর্যায়ের ট্রায়াল শুরুর পরই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারী সংস্থাটি। দেশের মাটিতে তৈরি হতে চলা টিকাটির নাম দেওয়া হয়েছে ‘কোভিশিল্ড’। এই ‘ভ্যাকসিনটি’র প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়াল আশানুরূপ ফল দিয়েছে। এবার এর দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষার ফলের অপেক্ষা। ২২ আগস্ট ভারতের মাটিতে এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে। দেশের মোট ২০টি জায়গায় ১৬০০ মানুষের উপর এই ট্রায়াল শুরু হয়েছে।

[আরও পড়ুন: থামছে না রাশিয়া, এবার আরও একটি ভ্যাকসিনের ট্রায়ালে সাফল্যের দাবি পুতিনের দেশের]

সেরামের তরফে রবিবার জানানো হয়েছে, এই মুহূর্তে অক্সফোর্ড ও অ্যাস্ট্রজেনেকার  তৈরি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। এই ট্রায়ালে সাফাল্য আসার পরই ভ্যাকসিন বাজারে আনা হবে। এই মুহূর্তে সরকার আমাদের শুধুমাত্র ভবিষ্যতের ব্যবহারের জন্য ভ্যাকসিন উৎপাদনের অনুমতি দিয়েছে। তৃতীয় পর্যায়ের ট্রায়ালে সাফল্য আসার পর সরকারের অনুমতি নিয়ে নতুন ভ্যাকসিন বাজারে আনা হবে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement