BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে ট্রায়াল শুরু সেরামের আরও একটি কোভিড ভ্যাকসিনের, কবে মিলবে বাজারে?

Published by: Abhisek Rakshit |    Posted: March 27, 2021 9:51 pm|    Updated: March 27, 2021 9:51 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে করোনার টিকাকরণ (Corona Vaccination)। জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য ছাড়পত্র পেয়েছে সেরাম ইনস্টিটিউটের (Serum Institute) কোভিশিল্ড (Covishield) এবং ভারত বায়োটেকের (Bharat Biotech) কোভ্যাক্সিন টিকাটি। এর মধ্যেই আবার আরও একটি করোনার টিকা বাজারে আনার কথা জানিয়েছিল সেরাম ইনস্টিটিউট। তবে জুন নয়, আগামী সেপ্টেম্বরে বাজারে আসতে চলেছে সেই ভ্যাকসিনটি। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে কোভোভ্যাক্স (Covovax) নামে ওই করোনা টিকার ক্লিনিক্যাল ট্রায়ালও। শনিবার টুইট করে জানালেন সেরাম কর্তা আদর পুনাওয়ালা।

দীর্ঘদিন করোনা সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হলেও, বর্তমানে ফের সংক্রমিতের সংখ্যা বাড়তে শুরু করেছে। সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্রের। সবমিলিয়ে দেশের মোট ৪৬টি জেলা কেন্দ্রের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। রয়েছে এ রাজ্যের দুই জেলা উত্তর ২৪ পরগণা এবং কলকাতাও। তার উপর আবার চিন্তা বাড়িয়েছে করোনার নয়া স্ট্রেনও। এই পরিস্থিতিতেই এবার পুনাওয়ালার এই ঘোষণা। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, আফ্রিকা এবং ব্রিটেনের নয়া স্ট্রেনের বিরুদ্ধে ৮৯ শতাংশ কার্যকর এই কোভোভ্যাক্স ভ্যাকসিনটি।

[আরও পড়ুন: মহারাষ্ট্রে ফের জারি নাইট কারফিউ, করোনা সংক্রমণ ২৫০% বাড়ায় হরিদ্বারেও কড়া প্রশাসন]

এই প্রসঙ্গে আদর পুনাওয়ালার টুইট, “অবশেষে ভারতে শুরু হল কোভোভ্যাক্সের ট্রায়াল। সেরাম ইনস্টিটিউট ও মার্কিন সংস্থা নোভোভ্যাক্স হাত মিলিয়ে তৈরি করছে করোনার এই ভ্যাকসিন। এই ভ্যাকসিনটি আফ্রিকা এবং ব্রিটেনের নয়া স্ট্রেনের বিরুদ্ধে ৮৯ শতাংশ কার্যকর। আশা করি, চলতি বছরের সেপ্টেম্বরেই বাজারে আসবে নয়া এই ভ্যাকসিন।” যদিও এই ভ্যাকসিনটির আগামী জুন মাসেই বাজারে আসার কথা ছিল। খোদ পুনাওয়ালা জানুয়ারিতে সেই ঘোষণা করেছিলেন। কিন্তু এবার তা আরও তিনমাস পিছিয়ে গেল।

 

[আরও পড়ুন: টিকা নেওয়ার তিন সপ্তাহের মধ্যেই করোনা আক্রান্ত অভিনেতা পরেশ রাওয়াল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement