BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লাখ টাকার গোবর-ঘুঁটে চুরি, উদ্ধার করতে ঘাম ছুটল পুলিশের

Published by: Sucheta Sengupta |    Posted: February 6, 2019 9:22 pm|    Updated: February 6, 2019 9:22 pm

Cowdung of worth Rs.1lakh has been stolen

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি গরু নিয়ে জাতীয় রাজনীতির হাওয়া গরম। গোবর, গোমূত্রের উপযোগিতা নিয়েও চর্চা চলছে নানা স্তরে। তবে এবার গরু নিয়ে মাথাব্যথা শুরু হল প্রশাসনের। কর্ণাটকের খোদ প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের অফিস থেকে খোয়া গেল লাখ টাকার গোবর, ঘুঁটে। চোরের সন্ধানে ছুটছেন পুলিশ কর্তারা।

গরু চুরির গল্প অনেক শোনা হয়েছে। এবার গোবর চুরির বাস্তব ঘটনা। দিন কয়েক আগে কর্ণাটকের চিকমাগালুরের প্রাণিসম্পদ দপ্তরে দেখা যায়, ট্রাক ভরতি করে রাখা গোবর, ঘুঁটে সব লোপাট। অন্তত ২৫ থেকে ৩০টি ট্রাকে ছিল গো-উৎপাদিত সম্পদ। তার বিন্দুমাত্রও নেই। ঘটনা সামনে আসতেই চক্ষু চড়কগাছ সরকারি কর্তাদের। এটাও আবার চুরির মতো জিনিস হতে পারে! প্রাথমিক আকস্মিকতা কাটিয়ে চুরি যাওয়া সামগ্রীর হিসেব করতে বসে মাথায় হাত কর্তাদের। কম করে ১ লক্ষ ২৫ হাজার টাকার গোবর, ঘুঁটে নিয়ে চম্পট দিয়েছে চোর!

চোদ্দটি সাফাইকর্মী পদে আবেদন ৪,৬০০ জনের, রয়েছেন ইঞ্জিনিয়াররাও

কিছুদিন বিষয়টি গোপনেই রেখেছিলেন তাঁরা। আশা করেছিলেন, চোর যা নিয়েছিল ফেরত দিয়ে যাবে। কিন্তু অপেক্ষাই সার। লাখ টাকার সম্পদ কেউ ফিরিয়ে দেয়? না, ফিরিয়ে দেয়নি কেউ। উপায়ান্তর না দেখে শেষমেশ বিরুর থানার দ্বারস্থ হতে হল তাঁদের। দায়ের করা হল এফআইআর। সেই রিপোর্ট দেখে তো তাজ্জব হয়ে গিয়েছেন পুলিশ কর্তারা। গরুচোর, থুড়ি, গোবর চোরকে কোথায় খুঁজতে যাবেন? কিন্তু তদন্ত তো শুরু করতেই হবে। সরকারি দপ্তর থেকে চুরির মতো গুরুতর ঘটনা। পুলিশ একেবারে প্রাণিসম্পদ বিকাশের সুপারভাইজারকেই তুলে আনে থানায়। তাঁকে জিজ্ঞাসাবাদ করে বোঝার চেষ্টা করেন চুরির ব্যাপারটা ঠিক কীভাবে ঘটল।

কড়া নজরে পাক সীমান্ত, শিমলা থেকে সেনা প্রশিক্ষণ কেন্দ্র সরছে আম্বালায়

গরু, গোবর নিয়ে চোরের আগ্রহ তো বোঝা গেল। কিন্তু কৃষিকাজে গোবরের অবদান তো অস্বীকার করা যায় না। প্রাণিসম্পদ বিকাশ দপ্তর সূত্রে খবর, ওই গোবর এবং ঘুঁটে আসলে মজুত করা হচ্ছিল জমির সার তৈরির জন্য। যা কৃষকদের দেওয়া হতে পরে। কিন্তু তা চুরি হয়ে যাওয়ায় চাষিদের ক্ষোভও বাড়ছে। ফলে গোবর উদ্ধার করতে, যাকে বলে একেবারে ‘ল্যাজে-গোবরে’ দশা পুলিশ প্রশাসনের।    

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে