৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কাশ্মীরি তরুণদের আহত হওয়ায় দুঃখিত জওয়ানরাও

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 26, 2016 3:17 pm|    Updated: July 26, 2016 5:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবেগপ্রবণ না হওয়ার প্রশিক্ষণই দেওয়া হয় তাঁদের। কিন্তু কাশ্মীরে সাধারণ মানুষের আহত হওয়ার ঘটনায় আবেগমথিত হয়ে পড়েছেন সেনারাও। জানিয়েছেন, কাশ্মীরে সাধারণ মানুষের ক্ষত পীড়া দিচ্ছে তাঁদেরও।

হিজবুল জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকেই উত্তপ্ত উপত্যকা। আজাদ কাশ্মীরের ডাক দিয়ে এক শ্রেণির কাশ্মীরিদের কাছে রীতিমতো নায়ক বনেছিলেন বুরহান। আর তাই তাঁর মৃত্যুর পর থেকেই বাড়ে প্রতিরোধ, সংঘর্ষ। সুযোগ বুঝে বিছিন্নতাবাদে উসকানি দিচ্ছে পাকিস্তানও। পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণের বাইরে না চলে যায় তাই বাধ্য হয়েই কঠোর হতে হয়েছে ভারতীয় সেনাকে। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সেনাদের পেলেট গান ব্যবহারের অনুমতি দিয়ে পরে নিষেধ করেছিলেন। সেনাদের এই বিশেষ অস্ত্রে আহত হওয়া একাধিক সাধারণ কাশ্মীরিদের ছবি ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়। এবার সে প্রসঙ্গেই মুখ খুললেন সিআরপিএফ ডিজি দুর্গা প্রসাদ। তিনি জানিয়েছেন,  “তরুণদের আহত হতে দেখে আমাদের খারাপ লাগছে। সাধারণত শূন্যে বা ফাঁকা জায়গায় গুলি চালানোর চেষ্টাই করা হয়, যাতে খুব বেশি সংখ্যক মানুষ আহত না হন। কিন্তু পরিস্থিতি একসময় এতটাই নিয়ন্ত্রণের বাইরে চলে যায় যে  পেলেট গান ব্যবহার করা ছাড়া আর কোনও উপায় থাকে না।”

কাশ্মীর নিয়ে ভারত-পাক দ্বৈরথ এমন পর্যায়ে পৌঁছেছে যে, দেশের অভ্যন্তরে সমস্ত প্রতিরোধ কড়া হাতে দমন করা ছাড়া আর কোনও উপায় নেই স্বরাষ্ট্রমন্ত্রকের সামনে। আর তাই সংসদে ‘নন-লেথাল’ এই বিশেষ ‘পেলেট গান’ ব্যবহার করার কথা ঘোষণা করেছিলেন রাজনাথ সিং। কিন্তু পরে পেলেট গান ব্যবহার করতে নিষেধ করেছিলেন রাজনাথ। কিন্তু বিক্ষোভকারীদের ঠেকাতে ব্যবহার করা হলেও, তাতে আহত হচ্ছে সাধারণ কাশ্মীরিরাও। যদিও আবেগ নিয়ন্ত্রণে রাখাই সেনাদের শিক্ষা, তবু এই ঘটনায় দুঃখ প্রকাশই করলেন কাশ্মীরের সিআরপিএফ ডিজি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement