BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার ক্রিপ্টোকারেন্সি থেকে আয়েও দিতে হবে কর! কী জানাল কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: November 20, 2021 12:31 pm|    Updated: November 20, 2021 12:33 pm

Cryptocurrency gains could attract tax । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারা বিশ্বের মতোই ভারতেও জনপ্রিয় হচ্ছে ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency)। ডিজিটাল এই মুদ্রায় বিনিয়োগ করায় উৎসাহী হচ্ছেন নতুন প্রজন্ম থেকে পাকা মাথার লগ্নিকারীরাও। যে কোনও মূল্যের লগ্নিই করা সম্ভব এই নতুন লগ্নিমাধ‌্যমে। রাতারাতি জনপ্রিয়তার সঙ্গে বাড়ছে এর দামও। ফলে ভরছে পকেটও। তাই এবার এই মুদ্রা থেকে আয়ের উপরেও বসতে চলেছে আয়কর। আগামী বাজেটেই এমন প্রস্তাব আনতে চলেছে কেন্দ্র। সূত্রে মিলেছে এই খবর।

আয়কর আইনে বড়সড় বদল আসতে চলেছে। রাজস্ব সচিব তরুণ বাজাজ জানিয়েছেন, ইতিমধ্যেই এ ব‌্যাপারে ভাবনাচিন্তা চলছে এবং আগামী বাজেটে করা হতে পারে পদক্ষেপ। তিনি বলেন, ইতিমধ্যেই বেশ কিছু মানুষ ক্রিপ্টোকারেন্সি থেকে পাওয়া অর্থের উপর ক‌্যাপিটাল গেন ট‌্যাক্স দিচ্ছেন। এমনকী আইনও এ ব‌্যাপারে খুব স্পষ্ট যে পণ‌্য ও পরিষেবা করও কিছু ক্ষেত্রে প্রযোজ‌্য হবে। তবে এ ব‌্যাপারে আমাদের স্পষ্ট সিদ্ধান্ত নিতে হবে। কয়েকজন কর দিচ্ছেন অথচ অনেকে দিচ্ছেন না। তাই আমরা আইনে কিছু বদল আনতে পারি কি না তা ভাবতে হবে। বাজেটও প্রায় এসে গিয়েছে তাই আমরা বাজেটেই এ বিষয়ে পদক্ষেপ করতে পারি।”

[আরও পড়ুন: International Men’s Day: ‘এই গ্রহের সবচেয়ে বিস্ময়কর মানুষকে…’, শোভনকে বিশেষ বার্তা বৈশাখীর]

একটা ব‌্যাপার তিনি স্পষ্ট করে দিয়েছেন, “আয় করলে তার জন‌্য কর তো দিতেই হবে। অনেকেই এটিকে সম্পদ (অ‌্যাসেট) হিসাবে দেখছেন ও ক‌্যাপিটাল গেইন ট‌্যাক্স দিচ্ছেন। সেই খাতে একটা ট‌্যাক্স পাওয়া যাচ্ছে। কিন্তু এর জন‌্য একটা সাধারণ নিয়ম হওয়া দরকার।”

যাঁরা এই ক্রিপ্টোকারেন্সির লেনদেন করেন তাঁদের জন‌্যও আলাদা আলাদা শ্রেণিবিভাগ করে ব্রোকারেজ, ফেসিলিটেটর, ট্রেডিং প্ল‌্যাটফর্ম ইত‌্যাদির আলাদা কর-কাঠামো করার কথাও ভাবছে কেন্দ্র। পাশাপাশি আগামী শাতকালীন অধিবেশনেই সংসদে ক্রিপ্টোকারেন্সি নিয়ে একটি বিল আসতে পারে সংসদে। কারণ বহু ক্ষেত্রেই এই ধরনের ডিজিটাল কারেন্সি নিয়ে গ্রাহকদের নানারকম ভুয়া প্রতিশ্রুতি দেওয়ার ঘটনা ঘটছে। সেই ঘটনাগুলি প্রতিরোধে কেন্দ্রের তরফে ব‌্যবস্থা নেওয়ার কথা ভাবা হচ্ছে। উল্লেখ‌্য, ভারতীয় রিজার্ভ ব‌্যাঙ্কও নিজস্ব ডিজিটাল কারেন্সি আনার ব‌্যাপারে চিন্তাভাবনা করছে বেশ কিছুদিন ধরেই।

[আরও পড়ুন: ‘এই তৃণমূল আর নয়…’ আগরতলায় বাবুল সুপ্রিয়র সভার মাঝেই বেজে উঠল তাঁরই গাওয়া গান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে