BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বঙ্গোপসাগরে ফের ঘনীভূত নিম্নচাপ, রাস পূর্ণিমার আগেই ধেয়ে আসছে ‘বুলবুল’

Published by: Soumya Mukherjee |    Posted: November 5, 2019 8:12 pm|    Updated: November 5, 2019 9:06 pm

Cyclone Bulbul forms over Bay of Bengal, may hit on next week

ফাইল ফোটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাক্ষাদ্বীপে আছড়ে পড়ার পর আরব সাগরের উপর দিয়ে ক্রমশ গুজরাটের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মহা’। বৃহস্পতিবার সকালেই গুজরাটের উপকূল এলাকাগুলিতে আছড়ে পড়ার কথা তার। এর মাঝেই বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ফলে নতুন একটি ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। ‘বুলবুল’ নামক ওই ঘূর্ণিঝড়ের প্রকোপে ভারতের পূর্ব উপকূল অশান্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর ফলে রাস পূর্ণিমার আগে দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই প্রবল বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এমনকী দু-তিনদিন এই পরিস্থিতি থাকতে পারে বলেই অনুমান।

[আরও পড়ুন: প্রশাসন চাইলেই আড়ি পাততে পারবে ফোনে! বিলে ছাড়পত্র রাষ্ট্রপতির]

মঙ্গলবার ভারতীয় আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার ভোরে গুজরাট এবং মহারাষ্ট্রের উপকূল এলাকা ও উত্তর প্রান্তে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘মহা’। এর ফলে গুজরাটের জুনাগড়, গির, সোমনাথ, আমরেলি, ভাবনগর, সুরাট, বারুচ, আনন্দ, আমেদাবাদ, পোরবন্দর, রাজকোট ও ভাদোদরায় প্রবল বৃষ্টিপাত হওয়ার কথা। প্রচণ্ড বৃষ্টি হবে মহারাষ্ট্রের উপকূলবর্তী মুম্বই ও থানে-সহ বিভিন্ন এলাকায়। এছাড়া কেন্দ্রশাসিত দমন এবং দিউ আর দাদরা এবং নগর হাভেলির বাসিন্দারা বৃষ্টির জেরে ব্যতিব্যস্ত হতে পারেন।

[আরও পড়ুন: অযোধ্যায় নাশকতার ছক, উত্তরপ্রদেশে ঢুকেছে পাকিস্তানের সাত জঙ্গি!]

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের তরফে ঘূর্ণিঝড় ‘মহা’র বিষয়ে পূর্বাভাস দেওয়া হলেও ‘বুলবুল’ নিয়ে এখনও বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে কয়েকটি বেসরকারি সংস্থা সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরে নতুন একটি নিম্নচাপ ঘনীভূত হয়েছে। এর ফলে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ভারতের পূর্ব উপকূল-সহ বাংলাদেশের বিভিন্ন জায়গায় প্রবল বৃষ্টিপাত ঘটাবে। আগামী তিনদিনের মধ্যে পাকিস্তানের নামকরণ করা এই ঘূর্ণিঝড়টি অন্ধ্রপ্রদেশ উপকূলে আছড়ে পড়বে। এর ফলে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টিপাত হবে। তবে উত্তরবঙ্গে খুব একটা বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। তবে অসময়ের এই বৃষ্টির ফলে শীতের ফসল ক্ষতিগ্রস্ত হবে বলেই আশঙ্কা করছেন কৃষকরা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে