৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

তামিলনাড়ু ও কেরল উপকূলে তাণ্ডব সাইক্লোন ‘অক্ষি’র, মৃত বেড়ে ৯

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 1, 2017 6:59 am|    Updated: September 21, 2019 3:39 pm

Cyclone Ockhi leaves 9 dead in Tamil Nadu, Kerala

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তামিলনাড়ু ও কেরলের উপকূলবর্তী অঞ্চলে আছড়ে পড়েছে সাইক্লোন ‘অক্ষি’। সাইক্লোনের তাণ্ডবে ইতিমধ্যেই ৯ জনের মৃত্যু হয়েছে। ৮০ জনেরও বেশি মৎসজীবীকে ও ৫০টিরও বেশি নৌকা খুঁজে পাওয়া যাচ্ছে না বলে বেসরকারি সূত্রে খবর। প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় স্বাভাবিক জনজীবন কার্যত বিপর্যস্ত। তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, সাইক্লোনটি ক্রমশ পশ্চিমের দিকে সরে যাচ্ছে এবং নিম্নচাপের চেহারা ধারণ করছে।

[সোমনাথ মন্দির বিতর্কে মুখ খুলে নিজেকে ‘শিবভক্ত’ বললেন রাহুল]

কেরলের মৎসমন্ত্রী জে মার্সিকুট্টি জানিয়েছেন, প্রবল প্রতিকূল পরিস্থিতিতেও ভারতীয় নৌসেনা ও উপকূলরক্ষী বাহিনী ৩৩ জন মৎসজীবীকে উদ্ধার করেছেন। খোঁজ পেয়েছেন আরও ৭০ জনের, যাঁদের নিরাপদে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। ভারতীয় নৌসেনা কেরলের দক্ষিণ উপকূলে অন্তত পাঁচটি জাহাজ পাঠিয়েছে। যাতে চাপিয়ে সমুদ্রে আটকে পড়া মৎসজীবীদের উদ্ধারের কাজ চালানো হচ্ছে। তবে এখনই সরকারের কাছে নিখোঁজ মৎসজীবীদের সঠিক সংখ্যা নেই। সাইক্লোনের দাপট খানিকটা কমলে তবেই আক্রান্তর সংখ্যাটা জানা যাবে বলে মত এক শীর্ষ সরকারি কর্তার।

চেন্নাইয়ের কালেক্টর সমস্ত স্কুলে ছুটি ঘোষণা করেছেন। চেন্নাইয়ের পাশাপাশি কন্যাকুমারী, মাদুরাই, ভিল্লুপুরম, কাঞ্চিপুরমেও আবহাওয়াবিদদের সতর্কতা মেনে ছুটি ঘোষণা করা হয়েছে। সাধারণ মানুষকে বাড়ির বাইরে বেরোতে মানা করা হয়েছে। যে কোনও পরিস্থিতির জন্য মোতায়েন রাখা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। মজুত রয়েছে হেলিকপ্টারও। মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। নিখোঁজ মৎসজীবীদের খুঁজতে অত্যাধুনিক লাইট হেলিকপ্টার নামানো হয়েছে।

[ডোকলামকে ফের নিজেদের এলাকা বলে দাবি চিনের, মোতায়েন লালফৌজও]

ঝড়বৃষ্টির জেরে কন্যাকুমারীর সুচিন্দ্রমের স্থানুমলায়ন মন্দিরে জল ঢুকে গিয়েছে। দেখুন সেই ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে