BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

১ জুলাই থেকে DA বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের, তবে রয়েছে খারাপ খবরও

Published by: Biswadip Dey |    Posted: June 9, 2021 9:56 am|    Updated: June 9, 2021 12:59 pm

DA Will Be Disbursed Prospectively to Central Govt Employees from 1 July, Confirms Finance Ministry | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত গোটা দেশ। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের DA বা মহার্ঘভাতা বাড়াতে চলেছে কেন্দ্র সরকার। আগামী ১ জুলাই থেকেই ওই নতুন ডিএ মিলবে বলে অর্থমন্ত্রকের সূত্র এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে। তবে কোনও এরিয়ার মিলবে না।

এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ১৭ শতাংশ ডিএ পান। ২০১৯ সালের জুলাই থেকে তা কার্যকর হয়েছে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ফের ডিএ পুনর্বিবেচনা করার কথা ছিল। কিন্তু তা হয়নি। বরং পরবর্তী সময়ে করোনা কালে পরিস্থিতি বদলে যায়। ২০২০ সালের ২৩ এপ্রিল অর্থমন্ত্রক ঘোষণা করেছিল, এই অতিমারীর পরিস্থিতিতে ২০২১ সালের জুন পর্যন্ত ডিএ বৃদ্ধি স্থগিত থাকবে।ফলে ২০২০ সালের ১ জুলাই, ২০২১ সালের ১ জানুয়ারির ডিএ বৃদ্ধি স্থগিতই থেকে যায়। এই দীর্ঘ সময় ধরে অপেক্ষা ক্রমেই বেড়েছে। অবশেষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের স্বস্তি দিতে জুলাই থেকেই বাড়ছে ডিএ।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে ভয়াবহ পথ দুর্ঘটনায় মৃত অন্তত ১৭, আর্থিক সাহায্য ঘোষণা প্রধানমন্ত্রীর]

সরকারি সূত্রের দাবি, মূল্যবৃদ্ধির সূচক অনুযায়ী ২০২০-র জানুয়ারি থেকে জুন সময়কালের ৩%, জুলাই থেকে ডিসেম্বর সময়কালের ৪% ও ২০২১-এর জানুয়ারি থেকে জুন সময়কালে ৪% ডিএ বাড়ার কথা ছিল। সেই অনুযায়ী, ১ জুলাই থেকে অন্তত ১১% ডিএ বাড়বে। সেই হিসেবে ১৭ শতাংশ থেকে বেড়ে তা দাঁড়াবে ২৮ শতাংশে।

তবে এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে জুনের একেবারে শেষে। ওই সময় অর্থ মন্ত্রক একটি জরুরি বৈঠক করবে JCM-এর জাতীয় কাউন্সিলের সঙ্গে। সেই সঙ্গে একটি বৈঠক হবে কর্মী ও প্রশিক্ষণ বিভাগের সঙ্গেও। ৩০ জুন পর্যন্ত মূল্যবৃদ্ধির সূচকের অঙ্ক কষেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে। নতুন ডিএ-র হার কার্যকর হবে নতুন মাসের গোড়া থেকেই।

[আরও পড়ুন: বেসরকারি হাসপাতাল থেকে টিকা নেবেন? জেনে নিন কোন ভ্যাকসিনের দাম কত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement