২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বেসরকারি হাসপাতাল থেকে টিকা নেবেন? জেনে নিন কোন ভ্যাকসিনের দাম কত

Published by: Paramita Paul |    Posted: June 8, 2021 9:39 pm|    Updated: June 8, 2021 9:40 pm

Here is list on Maximum Price for COVID-19 Vaccine Private Hospitals । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার টিকাকরণের (Corona Vaccination) দায়িত্ব ফের নিজের হাতে তুলে নিয়েছে কেন্দ্রীয় সরকার। অর্থাৎ সরকারি হাসপাতাল থেকেই তবে অধিকাংশ টিকাকরণ। তবে ২৫ শতাংশ টিকা পাবে বেসরকারি হাসপাতালগুলি। সেখানও থেকে টিকা নিতে পারবেন আমজনতা। তবে টিকাকরণের জন্য বেসরকারি হাসপাতালগুলি কত টাকা নিতে পারবে, তা বেঁধে দিল কেন্দ্র। 

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, কোভিশিল্ডের প্রতিটি ডোজ মিলবে ৭৮০ টাকায়। কোভ্যাক্সিনের একটি ডোজের দাম হবে ১ হাজার ৪১০ টাকা। এবং স্পুটনিক ভি-র দাম পড়বে ১ হাজার ১৪৫ টাকা। এই দামের মধ্যে সার্ভিস চার্জও যুক্ত করা রয়েছে। সার্ভিস চার্জ বাবদ সর্বাধিক ১৫০ টাকা নিতে পারে না বেসরকারি হাসপাতালগুলি। এ দিকে রাজ্য সরকারকে কড়া নড়র রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্র। উল্লেখ্য ২১ জুন থেকে দেশজুড়ে নয়া টিকা নীতি কার্যকর হবে। 

[আরও পড়ুন: করোনা টিকা নষ্ট হলে ভ্যাকসিন প্রাপ্তিতে পড়বে কোপ, রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র]

এদিকে ২৮ দিন পরও করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়া যেতে পারে। বিশেষ ক্ষেত্রে এই ছাড় দিল কেন্দ্র। সকলের ক্ষেত্রে অবশ্য এই নিয়ম প্রযোজ্য নয়। এদিকে আগস্ট মাসের মধ্যে দেশে আরও ৪৪ কোটি টিকা আসবে বলে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কাদের ক্ষেত্রে দু’টি ডোজের মধ্যেকার ব্যবধান কমানো হল? ক্রীড়াবিদ, বিদেশে কর্মরত কিংবা পড়ুয়াদের ক্ষেত্রে এই নীতি প্রযোজ্য।

উল্লেখ্য, দু’দিন আগেই জি সেভেন বৈঠকে ভ্যাকসিন পাসপোর্টের বিরোধিতা করেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তা সত্ত্বেও উদ্বেগ কাটছে না বহু ভারতীয়র। বিদেশে যেতে গিয়ে যদি হেনস্তা হতে হয়। তাই এবার বিদেশে পড়তে যাওয়া ছাত্র, জীবিকার প্রয়োজনে যাওয়া মানুষ বা টোকিও অলিম্পিকে যাওয়া ক্রীড়াবিদদের পাসপোর্টের সঙ্গে টিকা গ্রহণের প্রমাণপত্র বা কোউইন ভ্যাকসিনেশন সার্টিফিকেট যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। শুধু তাই নয়, এই ধরনের ব্যক্তিরা প্রথম ডোজের ২৮ দিন পরেই দ্বিতীয় ডোজের টিকা নিতে পারবেন। টিকাকরণ সংক্রান্ত নয়া একগুচ্ছ নির্দেশিকায় এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। জানানো হয়েছে, নির্দিষ্ট কাজের জন্য ৩১ আগস্ট পর্যন্ত যাঁদের আন্তর্জাতিক উড়ান ধরতে হবে, তাঁরা সকলেই এই সুবিধা পাবেন।

[আরও পড়ুন: লাদাখ সীমান্তে ফের আগ্রাসী গতিবিধি চিনের, সীমান্তের পাশেই মহড়া লালফৌজের]

নয়া নির্দেশিকায় জানানো হয়েছে, ‘ভ্যাকসিন টাইপ’-এ ‘কোভিশিল্ড’-এর উল্লেখ করলেই যথেষ্ট। এর সঙ্গে আর কোনও তথ্য উল্লেখ করার প্রয়োজন নেই। সরকারি নির্দেশে বলা হয়েছে, ‘সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি এবং ডিসিজিআই-এর অনুমোদিত কোভিশিল্ড ২০২১-এর ৩ জুনের পর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃত করোনা টিকাগুলির অন্যতম। ২৮ দিন পরেই যাতে বিদেশ যাত্রী ব্যক্তিরা দ্বিতীয় ডোজের টিকা নিতে পারেন, সে জন্য প্রতিটি জেলায় প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে।’ কিন্তু এই নির্দেশিকায় এই প্রশ্নও উঠছে যে, অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি এই ভ্যাকসিনটিই কি শুধু বিদেশে গ্রহণযোগ্য? সেক্ষেত্রে কোভ্যাকসিন নেওয়া ব্যক্তিদের ক্ষেত্রে কী পদক্ষেপ করা হবে? কেন্দ্রের নয়া ভ্যাকসিন সংক্রান্ত নির্দেশিকা ২১ জুন থেকে কার্যকর হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে