২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার প্রকোপে ফ্রান্সেই আটকে রাফালে, এখনই ভারতে আসছে না ফরাসি যুদ্ধবিমান

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 21, 2020 10:29 am|    Updated: March 21, 2020 10:29 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী কয়েক মাসেও দেশের মাটি ছুঁতে পারবে না রাফালের বাকি বিমানগুলি। প্রথমে সরকার বিরোধী দলগুলির তরজার পরে করোনার থাবা স্থগিত করে দিল রাফালে বিমানগুলির ভারতে প্রবেশ। মে মাসের মধ্যেই ভারতের বায়ুসেনার হাতে পাঁচটি রাফালে বিমান আসার কথা থাকলেও করোনা সতর্কতায় উৎপাদন বন্ধ রেখেছে ফরাসি সংস্থা দাসো এভিয়েশন। তাই মে মাসেও বায়ুসেনার কাছে পৌঁছচ্ছে না এই যুদ্ধবিমানগুলি।

করোনা ভাইরাসের থাবায় থরহরিকম্প ফ্রান্স। বর্তমানে ফ্রান্সে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়ে হল ৩৭২। ‘লক ডাউন’ করে দেওয়া হয়েছে গোটা দেশ। কবিতার শহর প্যারিসে এখন আতঙ্কের পরিবেশ। মানুষের প্রাণ বাঁচাতে একদিকে যেমন বিদেশি পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে তেমনই দেশের মানুষের রাস্তায় বেরোনোতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে রাফালে সরবরাহ সম্ভব নয় বলে জানায় দাসো এভিয়েশন। দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে মজবুত করতে রাফালে ফাইটার জেটের দরকার আছে বলেই জানিয়েছে বায়ুসেনা।। ২০১৬-র সেপ্টেম্বরে ফ্রান্সের সরকারের সঙ্গে চূড়ান্ত চুক্তি স্বাক্ষর করেছিল ভারত। মোট ৩৬টি রাফালে কেনার বিষয়ে চুক্তি হয়েছিল। ফ্রান্সের রাফালে নির্মাতা সংস্থা ‘দাসো অ্যাভিয়েশন’ জানিয়েছিল, মোট ৫৯ হাজার কোটি টাকা দামের ৩৬টি যুদ্ধবিমানের মধ্যে প্রথম চারটি ভারতে পৌঁছবে ২০২০ সালের মে মাসে। গত বছর সেপ্টেম্বরে চুক্তিমাফিক ৩৬টির মধ্যে প্রথম রাফালেটি ভারতীয় বায়ুসেনার হাতে এসে গিয়েছে। চলতি বছরের মে মাসের মধ্যে আরও পাঁচটি রাফালে বায়ুসেনার হাতে তুলে দেওয়ার কথা ছিল।

[আরও পড়ুন: করোনা LIVE UPDATE: হোয়াইট হাউসে করোনার থাবা, এক কর্মীর শরীরে মিলল জীবাণু]

অন্যদিকে, সেনাবাহিনীর রক্ষার্থে ৩৫ শতাংশ অফিসার ও ৫০ শতাংশ জুনিয়র কমিশনার অফিসারদের বাড়ি বসেই কাজের অনুমতি দিলেন সেনাপ্রধান নারাভানে। মার্চের ২৩ তারিখ থেকে এই পদ্ধতি শুরু হবে সেনাদের জন্যে। একদল সেনা যখন ২৩ মার্চ থেকে বাড়ি বসে দেশের জন্য কাজ করবেন তখন সেনার বাকি অংশ ৩০ মার্চ পর্যন্ত কোয়ারেন্টাইনে থাকবেন। সেনাদের দুটি ভাগে ভাগ করে এইভাবে দেশের কাজে নিয়োজিত করছেন সেনাপ্রধান নারাভানে। তবে এই দুই দলের সেনাদের নিজেদের মধ্যে মেলামেশা করতে নিষেধ করা হয়েছে

[আরও পড়ুন: করোনা আক্রান্ত হয়ে অনুষ্ঠানে যোগদান! কণিকা কাপুরের বিরুদ্ধে দায়ের FIR]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement