BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়ল আয়কর জমা দেওয়ার সময়সীমা, শেষ দিন কবে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 31, 2017 10:48 am|    Updated: July 31, 2017 11:18 am

Date for Income Tax Returns File extended till August 5

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আয়কর জমা দেওয়ার শেষ দিন পিছল। ২০১৬-১৭ অর্থবর্ষে আয়কর জমা দেওয়ার শেষ দিন ধার্য করা হয়েছে ৫ অাগষ্ট। আয়কর বিভাগে ইতিমধ্যেই প্রায় দু’কোটি ফাইল জমা পড়েছে। এর আগে, ২০১৬-১৭ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য ৩১ জুলাই শেষ দিন হিসেবে ধার্য করেছিল আয়কর বিভাগ।

income

ইতিমধ্যেই ২ কোটি আবেদনপত্র জমা পড়েছে৷ সমস্ত করদাতাদের সময়মতো আয়কর জমা দেওয়ার আবেদন করা হয় আয়কর দপ্তরের পক্ষ থেকে। বেশিরভাগ আয়করদাতা ই-ফাইলিংয়ের মাধ্যমে আইটি রিটার্ন ফাইল করেছেন৷ কিন্তু শেষ মুহূর্তে অনেকে একসঙ্গে আবেদনপত্র জমা দিতে চাওয়ায় আয়কর বিভাগের ওয়েবসাইটটি কাজ করছে না বলে আগেই অভিযোগ করেছিলেন আয়করদাতারা। যদিও তা মানতে নারাজ ছিল আয়কর বিভাগ। তবে সোমবার আয়কর বিভাগ জানিয়ে দেয় অতিরিক্ত ফাইল যাতে সুষ্ঠুভাবে জমা পড়ে ও খতিয়ে দেখা যায়, তার জন্যই এই সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত। আয়কর রিটার্নের পাশাপাশি, আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড যুক্ত করার প্রক্রিয়াতেও সময় ব্যয় হয়েছে। জুলাই মাসের প্রথম থেকেই সেই কাজ শুরু হয়েছিল। সঙ্গে এই আয়কর জমার কাজ অতিরিক্ত চাপ ফেলেছে বিভাগের উপর বলেই মনে করা হচ্ছে। এই কাজের সময়সীমা বাড়ানো হয়েছে ৩১ আগস্ট পর্যন্ত।

income2

সোমবার রাজস্ব সচিবের সঙ্গে বৈঠক করে সিবিডিটি৷ এরপরই মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বেশ কয়েকটি খবরের কাগজে করদাতাদের আইটি ফাইল জমা দেওয়ার আবেদন জানিয়ে বিজ্ঞাপন দেওয়া হয়৷ এছাড়া বিমুদ্রাকরণের সময় অথার্ৎ ৮ নভেম্বর ২০১৬ থেকে ৩০ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত যাঁরা ২ লক্ষ টাকার বেশি জমা দিয়েছেন, তাঁদের সেই অর্থের উৎস কী তা জানাতে হবে বলে জানিয়েছে আয়কর দপ্তর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে