BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা চিকিৎসায় DRDO’র তৈরি ওষুধকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার

Published by: Sucheta Sengupta |    Posted: May 8, 2021 4:31 pm|    Updated: May 10, 2021 8:03 am

DCGI approves anti-COVID drug made by DRDO for emergency use | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কোভিড (COVID-19) চিকিৎসায় জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য ছাড়পত্র পেল DRDO’র তৈরি করোনার ওষুধ। শনিবার দুপুরে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (DCGI) তরফে ওষুধ 2DG-কে আপৎকালীন ব্যবহারের অনুমোদন দেওয়া হল। ড্রাগ ২ ডিঅক্সি ডি গ্লুকোজ বা সংক্ষেপে 2DG ওষুধটি সংকটজনক করোনা রোগীদের শরীরে অক্সিজেনের মাত্রা ঠিকমতো বজায় রাখতে সাহায্য করবে বলে দাবি প্রস্তুতকারী সংস্থা।

ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালিড সায়েন্স (INMAS) এবং হায়দরাবাদের ডক্টর রেড্ডির ল্যাবে সহায়তায় DRDO’র গবেষণাগারে তৈরি করা হয়েছে এই ওষুধ। শনিবার আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে DRDO জানিয়েছে, ”এই ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে, রোগীর শরীরে অক্সিজেন নির্ভরতা কমাতে সক্ষম এটি। সহজে, ব্যাপক হারে উৎপাদন করা যায়। করোনা রোগীদের উপর তা প্রয়োগ করে দেখা গিয়েছে, দ্রুতই তাঁদের রিপোর্ট কোভিড নেগেটিভ হয়ে যাচ্ছে। গ্লুকোজের অণু এই ওষুধের প্রধান উপকরণ।”

[আরও পড়ুন: কোভিড রিপোর্ট ছাড়াই হাসপাতালে ভরতি নিতে হবে, নয়া নির্দেশিকা জারি স্বাস্থ্যমন্ত্রকের]

জানা গিয়েছে, ২০২০ সালের এপ্রিল থেকে এই ওষুধের ট্রায়াল শুরু হয়েছে। প্রথম দফার পর দ্বিতীয় দফাতেও দু’ধাপে হয়েছে পরীক্ষামূলক প্রয়োগ। তৃতীয় ধাপের ট্রায়ালও হয় দু’ভাগে। ২০২০-র ডিসেম্বর থেকে ২০২১এর মার্চের মধ্যে দুশোরও বেশি কোভিড রোগীর উপর 2DG প্রয়োগ করা হয়েছে বলে দাবি DRDO’র। সেসবের সাফল্যের নিরিখেই এবার DRDO-র তৈরি ওষুধকে জরুরিভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দেওয়া হল। এর আগে রেমডেসিভির, ভিরাফিনকেও একইভাবে জরুরি চিকিৎসার জন্য ব্যবহারের অনুমোদন দিয়েছিল DCGI. এবার মিলল 2DG ব্যবহারের ছাড়পত্র। এই মুহূরতে করোনা চিকিৎসায় সবচেয়ে বেশি প্রয়োজনীয় উপকরণ অক্সিজেনের বড়সড় সংকট। ফলে এই ওষুধ যদি সেই সমস্যার খানিকটা সমাধান করতে পারে, তা ভেবেই দ্রুত আপৎকালীন পরিস্থিতিতে ব্যবহারে অনুমোদন দেওয়া হল, এমনই মত স্বাস্থ্যমহলের একাংশের।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় তৎপরতা বাড়াচ্ছে কেন্দ্র, পরপর মুখ্যমন্ত্রীদের ফোন মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement