BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোভিড রিপোর্ট ছাড়াই হাসপাতালে ভরতি নিতে হবে, নয়া নির্দেশিকা জারি স্বাস্থ্যমন্ত্রকের

Published by: Biswadip Dey |    Posted: May 8, 2021 3:48 pm|    Updated: May 8, 2021 3:48 pm

Positive Covid test report not mandatory for hospitalisation: Govt revises policy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড (COVID-19) রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার ব্যাপারে এতদিন কেন্দ্রের যে নিয়ম চালু ছিল তা এবার বদলে গেল। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Health Ministry) তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এবার থেকে হাসপাতালে ভর্তি হতে গেলে করোনা রিপোর্ট (Covid test report) দেখানোর আর প্রয়োজন পড়বে না। করোনার লক্ষণ থাকলেই তাঁকে ভর্তি নিতে হবে। ৩ দিনের মধ্যে এই নিয়ম বলবৎ করার জন্য সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দেওয়া হয়েছে।

এতদিন পর্যন্ত নিয়ম ছিল, কোভিড হাসপাতালে ভর্তি হতে গেলে সেই রোগীকে কোভিড পজিটিভ রিপোর্ট দেখাতে হত। কিন্তু নয়া নিয়মে করোনার লক্ষণ রয়েছে এমন রোগীকে সাসপেক্ট ওয়ার্ডে ভর্তি করানো যাবে। এছাড়াও স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকায় একগুচ্ছ নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রমাদিত্যে আগুন, তদন্ত শুরু করল নৌসেনা]

এর মধ্যে অন্যতম হল কোনও অবস্থাতেই কোনও রোগীকে পরিষেবা থেকে বঞ্চিত করা যাবে না। সে ওষুধ হোক কিংবা অক্সিজেন। এমনকী, রোগী বহিরাগত হলেও তাঁর চিকিৎসা শুরু করে দিতে হবে। কেবল মাত্র বৈধ পরিচয়পত্র নেই বলেও কোনও রোগীকে ফিরিয়ে দেওয়া যাবে না। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, প্রয়োজন নেই তবুও কোনও করোনা রোগী হাসপাতালে ভর্তি হয়ে বেড দখল করে রাখবেন, এমনটা যেন না হয়। যাঁকে হাসপাতালে রেখে চিকিৎসা করা প্রয়োজন, তেমন রোগীকেই ভর্তি করতে হবে। তাছাড়া রোগীকে হাসপাতাল থেকে ছাড়ার ক্ষেত্রেও পরিবর্তিত নিয়ম মেনে চলতে হবে সমস্ত হাসপাতাল কর্তৃপক্ষকে।

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত অবস্থা দেশের। মারণ ভাইরাস নিয়ে ক্রমেই বাড়ছে উদ্বেগ। শনিবারের পরিসংখ্যানে কপালের ভাঁজ আরও গভীর হয়ে স্বাস্থ্যমন্ত্রকের। কারণ দৈনিক আক্রান্ত সামান্য কমলেও অতীত রেকর্ড ভেঙেছে মৃতের সংখ্যা। ঊর্ধ্বমুখী অ্যাকটিভ কেসও। সব মিলিয়ে পরিস্থিতি অত্যন্ত গুরুতর। এই পরিস্থিতিতে নয়া নির্দেশিকা নিঃসন্দেহে স্বস্তি দেবে রোগীদের পরিবারকে। কেননা এতদিন গুরুতর অসুস্থ হয়ে পড়লেও রোগীদের কোভিড পজিটিভ রিপোর্ট ছাড়া ভর্তি করা যেত না। এবার থেকে আর তা আবশ্যক রইল না।

[আরও পড়ুন: অমানবিক! করোনা রোগীকে হাসপাতালে পৌঁছতে ১ লক্ষ ২০ হাজার টাকা দাবি অ্যাম্বুল্যান্স মালিকের!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে