BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘সুপ্রিম কোর্টের নির্দেশেও ভদ্র মহিলারা মন্দিরে ঢুকবেন না’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 14, 2017 10:49 am|    Updated: October 14, 2017 10:49 am

Decent women won’t enter Sabarimala temple: chief priest

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্ট নিষেধাজ্ঞা তুলে নিতেই পারে। কিন্তু ভদ্র ঘরের মহিলারা সবরিমালা মন্দিরের অন্দরে নিজে থেকেই প্রবেশ করবেন না। এমনটাই দাবি মন্দির বোর্ডের প্রধান প্রায়ার গোপালাকৃষ্ণণের। তাঁর কথায়, যে সমস্ত মহিলাদের আত্মসম্মান রয়েছে তাঁরা কখনও মন্দির ঢোকার চেষ্টাও করবেন না।

[প্রধানমন্ত্রী সম্পর্কে কটুক্তি করে বিতর্কে কর্নাটকের মন্ত্রী]

গত কয়েকশো বছর ধরে ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের এই মন্দিরে প্রবেশ নিষেধ৷ শোনা গিয়েছে, রজস্বলা মহিলারা ‘অপরিচ্ছন্ন’ বলে তাঁদের গর্ভগৃহে প্রবেশ করতে দেওয়া হয় না৷ ২০০৭ সালে কেরলে বাম নেতৃত্বাধীন এলডিএফ সরকার মন্দিরে মহিলার প্রবেশাধিকার চেয়েছিল৷ কিন্তু ২০১৪-য় কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ সরকার ওই নিষেধাজ্ঞা বহাল রাখার পক্ষে রায় দেয়৷ ২০১৬ ফের মসনদে বসে এলডিএফ৷ ক্ষমতায় ফিরে ফের ২০০৭-এর দাবি ফিরিয়ে আনে তারা৷ সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানানো হয়, সব বয়সী মহিলাদের মন্দিরে প্রবেশাধিকার দেওয়া হোক৷ চলতি বছরের জানুয়ারি মাসে শীর্ষ আদালতে বিষয়টি নিয়ে শুনানি শুরু হয়। মামলাটি খতিয়ে দেখার জন্য পাঠিয়ে দেওয়া সাংবিধানিক বেঞ্চে।

[স্কুলের খাবারে টিকটিকির লেজ, অসুস্থ ৯০ জন পড়ুয়া]

সেই পরিপ্রেক্ষিতেই এই মন্তব্য করেছেন দেবাস্বম বোর্ডের প্রধান গোপালকৃষ্ণণ৷ ভারতকে তাইল্যান্ডের মতো পর্যটনস্থল হতে দেবেন না বলেই হুঁশিয়ারি দেন তিনি৷ তাঁর মতে, মন্দিরে রজস্বলা মহিলারা প্রবেশ করলেই তা পর্যটনের কেন্দ্র হয়ে যাবে৷ আর কোনও ভদ্র ঘরের মহিলারা জেনে বুঝে এমনটা করবেন না৷ সুপ্রিম কোর্ট নিষেধাজ্ঞা তুলে দিলেও নয়৷ এমন বিতর্কিত মন্তব্য আগেও করেছেন গোপালকৃষ্ণণ৷ এর আগে তিনি বলেছিলেন ‘যেদিন এমন কোনও যন্ত্র আবিষ্কার হবে, যাতে মহিলাদের শুদ্ধতা মাপা যাবে, সেদিন এই মন্দিরে মহিলাদের প্রবেশে কোনও বাধা থাকবে না৷’ এই মন্তব্য নিয়েও বিস্তর বিতর্ক তৈরি হয়েছিল৷ মন্দির প্রধানের মন্তব্যের বিরোধিতায় সরব হয়েছেন অনেকে৷ এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পক্ষেই সওয়াল করেছেন তাঁরা৷

[প্রাণঘাতী গেম বন্ধ করতে কেন্দ্রকে কমিটি গড়ার সুপ্রিম নির্দেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে