BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চিন সীমান্তে মোতায়েন হবে শতাধিক রকেট লঞ্চার, দেশীয় তিন সংস্থাকে ২৫০০ কোটির বরাত

Published by: Paramita Paul |    Posted: September 1, 2020 3:20 pm|    Updated: September 1, 2020 3:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে চোখ রাঙাচ্ছে লালফৌজ (PLA)। চোখে চোখ রেখে মোকাবিলা করতে নতুন রণলজ্জায় সাজছে ভারতীয় সেনা (Indian Army)। প্রধানমন্ত্রী ‘মেক ইন ইন্ডিয়া’র (Make in India) স্বপ্ন সফল করে সেই সজ্জার পুরোটাই তৈরি হবে দেশের মাটিতে। 

তিন ভারতীয় সংস্থার সঙ্গে ২,৫৮০ কোটি টাকার চুক্তি করেছে প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry)। সংশ্লিষ্ট মন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, সেনায় ছ’টি পিনাকা (Pinaka Rocket Launchers) রকেট রেজিমেন্ট (রকেট লঞ্চারের সিস্টেম) অন্তর্ভুক্ত করার জন্য তিনটি সংস্থার সঙ্গে চুক্তি করেছে ভারত। সেই তিনটি সংস্থা হল ‘ভারত আর্থ মুভারস লিমিটেড’ (Bharat Earth Movers Ltd), ‘টাটা পাওয়ার কোম্পানি লিমিটেড’ (Tata Power Company Ltd ) এবং ‘লারসেন অ্যান্ড টার্বো’-র (Larsen & Toubro) । জানা গিয়েছে, টাটা পাওয়ারএবং ‘লারসেন অ্যান্ড টার্বো’-র থেকে ৪৫টি কমান্ড পোস্ট এবং ‘ভারত আর্থ মুভারস লিমিটেড’-এর থেকে ৩৩০টি গাড়ি কিনবে প্রতিরক্ষা মন্ত্রক।

[আরও পড়ুন : লাদাখের ১ হাজার বর্গ কিলোমিটার এলাকা চিনের দখলে! গোয়েন্দা রিপোর্টে উদ্বেগ]

মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, ছ’টি পিনাকা রেজিমেন্টে ১১৪টি লঞ্চার থাকবে। এগুলি মূলত দেশের উত্তর ও উত্তর-পূর্ব দিকে অর্থাৎ চিন সীমান্তে মোতায়েন করা হবে। বলাই বাহুল্য, চিনের উপর চাপ বাড়াতেই এই পথে হাঁটছে সরকার। এই রকেট লঞ্চারের সিস্টেমের নকশা তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO)। তিন ভারতীয় সংস্থাকে বরাত দেওয়ায় ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে নতুন গতি আসবে বলেও মনে করছে প্রতিরক্ষা মন্ত্রক। ২০২৪ সালের মধ্যে সেই রেজিমেন্টগুলি কাজ শুরু করে দেবে।

[আরও পড়ুন : সাগরে শক্তি প্রদর্শন, এবার ‘বন্ধু’ রাশিয়ার সঙ্গে নৌ মহড়ায় ভারত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement