২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

রাফালে নিয়ে CAG’র বিস্ফোরক রিপোর্টের পর বিতর্কিত ‘অফসেট’ শর্ত বাতিল করছে কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: September 29, 2020 10:09 am|    Updated: September 29, 2020 1:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চুক্তির এই শর্ত নিয়ে বহুবার প্রশ্ন তুলেছেন রাহুল গান্ধী। রাফালে চুক্তিতে (Rafale Deal) যে দুর্নীতির অভিযোগ তিনি করেছিলেন, তার মূল ভিত্তিই ছিল এই ‘অফসেট’ শর্ত। দিন কয়েক আগে CAG’র রিপোর্টেও প্রকাশ্যে এসেছে বিস্ফোরক তথ্য। যাতে দাবি করা হয়, রাফালে চুক্তির অফসেট শর্ত পালন করছে না ফ্রান্সের সংস্থা দাসাল্ট অ্যাভিয়েশন। যা নিয়ে বিস্তর বিতর্ক শুরু হয়েছে। এর মধ্যেই বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেলল মোদি সরকার। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক (Defence Ministry) এবার থেকে যুদ্ধাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম কেনার ক্ষেত্রে ‘অফসেট’ শর্তের ব্যাপারটাই ছেঁটে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। 

আসলে এতদিন বিদেশ থেকে কোনও যুদ্ধাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম কেনা হলে মোট চুক্তিমূল্যের ৩০ থেকে ৫০ শতাংশ অর্থ বিদেশি সংস্থাগুলিকে ব্যয় করতে হত ভারতের মাটিতে। ভারতীয় কোনও সংস্থাকে নিজেদের প্রযুক্তি হস্তান্তরে বাধ্য থাকত বিদেশি সংস্থাগুলি। রাফালে চুক্তির ক্ষেত্রে এই অফসেট শর্তের সুবিধা পেয়েছে অনিল আম্বানির সংস্থা। অফসেট চুক্তি অনুযায়ীই দেশের মাটিতে রাফালের বরাত পেয়েছে তাঁরা। যা নিয়ে বহু প্রশ্ন তুলেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। কেন সরকারি সংস্থা ‘হ্যাল’কে বঞ্চিত করে আম্বানির সদ্যগঠিত সংস্থাকে এই বরাত দেওয়া হল? এই প্রশ্নে গত লোকসভা নির্বাচনের আগে বহু জলঘোলা করেছেন রাহুল।

[আরও পড়ুন: কংগ্রেস শাসিত রাজ্যে চালু হবে না বিতর্কিত কৃষি আইন! বিকল্প পথ বাতলে দিলেন সোনিয়া]

এখন দেখা যাচ্ছে, দাসাল্ট (Dassault Aviation) এই চুক্তির বহু শর্ত এখনও পালন করতে পারেনি। ডিআরডিওকে যে প্রযুক্তি হস্তান্তর করার কথা ফ্রান্সের সংস্থাটির ছিল, সেই প্রক্রিয়া এখনও সম্পন্ন হয়নি। যা নিয়ে ইতিমধ্যেই উদ্বেগপ্রকাশ করেছে CAG। শুধু রাফালের ক্ষেত্রে নয়, বহু ক্ষেত্রেই দেখা গিয়েছে বিদেশি সংস্থাগুলি চুক্তির ‘অফসেট’ শর্ত মানছে না। তাই এবার থেকে নতুন চুক্তিতে এই ‘অফসেট’ শর্ত বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। সোমবার প্রতিরক্ষামন্ত্রক বিদেশ থেকে যুদ্ধাস্ত্র কেনার নতুন শর্ত সামনে এনেছে। যাতে দেখা যাচ্ছে, একটিমাত্র বিদেশি সংস্থার থেকে অস্ত্র কিনলে তাতে কোনও ‘অফসেট’ চুক্তি থাকবে না। অর্থাৎ ওই সংস্থা ভারতকে প্রযুক্তি হস্তান্তরে বাধ্য থাকবে না। তবে অন্যান্য ক্ষেত্রে এই শর্ত থাকবে। প্রতিরক্ষা মন্ত্রকের ডিজি অপূর্ব চন্দ্র এই পরিবর্তনের কথা স্বীকারও করে নিয়েছেন। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement