Advertisement
Advertisement

সুপ্রিম কোর্টের নির্দেশ উড়িয়ে ফাটল দেদার বাজি, দীপাবলির পরই ফের ‘গ্যাসচেম্বার’ দিল্লি!

ধোঁয়াশায় ঢেকেছে দেশের অন্যান্য প্রান্তও।

Delhi air quality drops to poor after burning crackers in Diwali | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:November 13, 2023 9:16 am
  • Updated:November 13, 2023 3:59 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপাবলির (Diwali) পরেই ফের দূষণের চাদরে ঢাকল দিল্লি (Delhi)। সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশ উড়িয়ে দেদার বাজি পুড়েছে। তার পর থেকেই ধোঁয়াশায় ঢেকেছে গোটা শহর। সোমবার রাজধানীর এয়ার কোয়ালিটি ইন্ডেক্সে বাতাসের মান খারাপ বলেই জানা গিয়েছে। শুধু দিল্লি নয়, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু-সহ একাধিক রাজ্যের বাতাসের মান খারাপ হয়েছে বলে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ সূত্রে খবর।

দীপাবলির পরের দিন সকাল সাড়ে ছটা নাগাদ দিল্লির বাতাসের মান ৫০০র গণ্ডি পেরিয়ে গিয়েছে বলে একটি বেসরকারি সংস্থার দাবি। তাদের মতে, এদিন বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি। তবে কেন্দ্রীয় বোর্ডের তরফে বলা হয়, দিল্লির বাতাসের মান খারাপ হয়েছে। একিউআইয়ে বাতাসের মান কত, সেই পরিসংখ্যান অবশ্য প্রকাশ করা হয়নি। তবে সূত্রের খবর, সকাল আটটা নাগাদ দিল্লির একাধিক এলাকায় একিউআই ছিল তিনশোর উপরে।

Advertisement

[আরও পড়ুন: প্রশাসনের তৎপরতা সত্ত্বেও শব্দ জব্দ হল কি? কলকাতায় কি কাবু করা গেল দূষণ দানবকে?]

গত কয়েকদিন ধরে দূষণের সমস্যায় জেরবার ছিল দিল্লি। পরিস্থিতি সামাল দিতে বাজি ফাটানো নিষিদ্ধ করেছিল সুপ্রিম কোর্ট। কিন্তু শীর্ষ আদালতের নির্দেশ উপেক্ষা করেই রাজধানীর নানা প্রান্তে দেদার বাজি ফাটানো চলে। তার জেরেই পরের দিন ফের ধোঁয়াশায় ঢেকে যায় গোটা দিল্লি। প্রসঙ্গত, রবিবার বেশ ভালো ছিল দিল্লির বাতাস।

শুধু দিল্লি নয়, দূষণ ছড়িয়েছে গোটা দেশেই। দীপাবলির পরের দিন উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, মহারাষ্ট্র- একাধিক রাজ্যেই লাফিয়ে বেড়েছে দূষণ। পাশাপাশি বাজির খোলা ও অন্যান্য বর্জ্য পদার্থ ছড়িয়ে রয়েছে নানা এলাকায়।  

[আরও পড়ুন: কাকভোরে শুটআউট, মসজিদে যাওয়ার পথে দুষ্কৃতীদের গুলিতে খুন জয়নগরের তৃণমূল নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ