BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আয়ের ১০০ গুণ সম্পত্তি, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালার ৪ বছরের জেল

Published by: Monishankar Choudhury |    Posted: May 27, 2022 7:28 pm|    Updated: May 27, 2022 7:48 pm

Delhi court sentences ex-Haryana CM Om Prakash Chautala to 4 years’ jail | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আয় বহির্ভূত সম্পত্তির মামলায় হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালার ৪ বছরের জেল। শুধু তাই নয়, চৌটালাকে ৫০ লক্ষ টাকার জরিমানাও করেছে আদালত। তাঁর চারটি সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশও দিয়েছেন বিচারক।এদিন আদালতে বয়সজনিত অসুস্থতার কারণে কম সাজার আবেদন জানিয়েছিলেন চৌটালা। যদিও সেই আবেদনের তীব্র বিরোধিতা করে সিবিআই। কেন্দ্রীয় সংস্থাটির আইনজীবী বলেন, সাজা কমালে তা মানুষের কাছে ভুল বার্তা যাবে।      

[আরও পড়ুন: ছেলেকে খুঁজতে বাড়িতে পুলিশ, অপমানিত হয়ে বিষ খেয়ে আত্মঘাতী মা ও দুই মেয়ে]

গত ২১ মে এই মামলায় হরিয়ানার (Haryana) প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দোষী সাব্যস্ত করে দিল্লির রাউস অ্যাভিনিউর বিশেষ আদালত। সেবার আদালত জানায়, আয়ের চাইতে প্রায় একশো তিন গুণ সম্পত্তি রয়েছে চৌটালার। যা অঙ্কের সহজ হিসেবে কোনওভাবেই খাপ খাচ্ছে না। আদালত আরও বলে যে, নিজের সাফাইয়ে ১৯৯৩ সাল থেকে ২০০৬ সালের মধ্যে কীভাবে বিপুল সম্পত্তি জমা করেছেন তিনি, তার স্পষ্ট কোনও জবাব নেই।      

২০০৫ সালে চৌটালার বিরুদ্ধে মামলা দায়ের করে সিবিআই। এরপর ২০১০ সালে ২৬ মার্চ তাঁর বিরুদ্ধে চার্জশিট পেশ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। চার্জশিটে উল্লেখ করা হয় যে, ১৯৯৩ সাল থেকে ২০০৬ সালের মধ্যে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি হয়েছে চৌটালার। এদিন বিশেষ আদালতের বিচারপতি বিকাশ ধুল স্পষ্ট নির্দেশ দেন যে চারটি সম্পত্তি বাজেয়াপ্ত করার হোক। 

ইন্ডিয়ান ন্যাশনাল লোক দলের প্রধান ওমপ্রকাশ চৌটালার (Om Prakash Chautala) বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ রয়েছে। এর আগে ২০১৩ সালে শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় সিবিআই আদালতে দোষী সাব্যস্ত করা হয়েছিল তাঁকে। সেবার ১০ বছরের জেলের সাজা দেওয়া হয় চৌটালাকে। তিন হাজারেরও বেশি জুনিয়র শিক্ষককে বেআইনি ভাবে নিয়োগ করার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে।

[আরও পড়ুন: বিজেপি ছেড়েছিলেন মাথা মুড়িয়ে, ত্রিপুরার সেই আশিস দাস এবার তৃণমূলও ছাড়লেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে