৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

VAT কমাল কেজরিওয়াল সরকার, রাজধানীতে একধাক্কায় লিটারে ৮ টাকা কমছে পেট্রলের দাম

Published by: Biswadip Dey |    Posted: December 1, 2021 4:16 pm|    Updated: December 1, 2021 4:16 pm

Delhi government reduced VAT on petrol, makes it Cheaper By Rupees 8 per Litre। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবারই পেট্রলের (Petrol) উপর ভ্যাট ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪০ শতাংশ করল দিল্লির কেজরি সরকার। যার ফলে রাতারাতি পেট্রলের দাম কমল লিটারপিছু ৮ টাকা। এদিন মধ্যরাত থেকেই নতুন দাম কার্যকর হবে। প্রসঙ্গত, গত ২৭ দিন ধরেই পেট্রল ও ডিজেলের দাম অপরিবর্তিত রেখেছে সরকারি তেল সংস্থাগুলি।

গত অক্টোবরে হু হু করে বেড়েছিল পেট্রোপণ্যের দাম। সেঞ্চুরি করেছিল পেট্রল। আকাশ ছুঁয়ে ফেলেছিল ডিজেলের (Diesel) দামও। পরে ৪ নভেম্বর কেন্দ্রের তরফে আবগারি শুল্ক কমানোর ঘোষণা করা হয়। এরপর থেকে সামান্য স্বস্তির নিঃশ্বাস ফেলেছে আমজনতা। এরই মধ্যে এবার রাজধানীতে একধাক্কায় ৮ টাকা কমছে পেট্রলের দাম। দিল্লির (Delhi) মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) নেতৃত্বে তাঁর মন্ত্রিসভার একটি বৈঠকে এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। এই মুহূর্তে দিল্লিতে পেট্রল ও ডিজেলের লিটারপিছু মূল্য যথাক্রমে ১০৩.৯৭ টাকা ও ৮৬.৮৭ টাকা। বুধবার রাতের পর থেকেই পেট্রল বিকোবে ৯৫ টাকা লিটার হিসেবে।

এদিকে মুম্বইয়ে পেট্রোপণ্য়ের দাম সবথেকে বেশি। সেখানে পেট্রল ১০৯.৮৮ টাকা প্রতি লিটার ও ডিজেল লিটারপিছু ৮৬.৬৭ টাকা। আসলে বিভিন্ন রাজ্যে ভ্যাটের তারতম্যের কারণে পেট্রোল ও ডিজেলের দামের এই ফারাক।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্য ও টাকা-ডলারের বিনিময় হারের উপরে নির্ভর করে পেট্রল, ডিজেলের দাম। ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো সংস্থা দৈনন্দিন হিসেবে জ্বালানির মূল্য় পরিবর্তন করে সেই হিসেব দেখে।

গত অক্টোবরে লাগাতার মূল্যবৃদ্ধিতে ত্রাহি ত্রাহি রব ওঠে দেশজুড়ে। প্রতিদিনই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে কেন্দ্রকে আক্রমণ করতে থাকে বিরোধীরা। কেন্দ্রকে কটাক্ষ করে প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi) টুইটারে লেখেন, ‘মোদি সরকারের জ্বালানি লুঠে একটি নতুন শব্দ তৈরি হয়েছে। ফিলিয়নেয়ার। যাঁরা দেশে ট্যাঙ্ক ভরতি করে তেল ভরতে পারছেন, তাঁরাই ফিলিয়নেয়ার। কেন্দ্র সরকার আমজনতার সঙ্গে ঘৃণ্য রসিকতা করছে।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে