BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তানে তৈরি ‘রুহ আফজা’ ভারতে বিক্রি নয়, আমাজনকে নির্দেশ হাই কোর্টের

Published by: Biswadip Dey |    Posted: November 15, 2022 7:34 pm|    Updated: November 15, 2022 9:24 pm

Delhi HC permanently restrains Amazon from selling Pakistan-made Rooh Afza। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানে (Pakistan) তৈরি ‘রুহ আফজা’ (Rooh Afza) নামক পানীয়টি এদেশে কখনওই বিক্রি করতে পারবে না ই-কমার্স সংস্থা আমাজন (Amazon)। মঙ্গলবার এমনই নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট। নিঃসন্দেহে এই নির্দেশে স্বস্তি পেল ‘হামদর্দ ন্যাশনাল ফাউন্ডেশন’। এই সংস্থাটিই এদেশে ‘রুহ আফজা’ তৈরি করে।

এদিন হাই কোর্টের বিচারপতি প্রতিভা সিংয়ের সিঙ্গল বেঞ্চে ছিল মামলাটির শুনানি। এদেশের হামদর্দ সংস্থার তরফে মামলাটি করা হয়েছিল। ‘হামদর্দ ন্যাশনাল ফাউন্ডেশনে’র দাবি ছিল, ‘গোল্ডেন লিফ’ নামের এক সংস্থা ‘রুহ আফজা’ ট্রেডমার্কে আমাজনে ব্যবসা করছিল। এদের তৈরি সামগ্রীগুলি এদেশের হামদর্দের তৈরি নয়। পরে জানা যায়, সেগুলি পাকিস্তানে তৈরি হয়। এর আগে গত ৫ সেপ্টেম্বর হাই কোর্ট আমাজনকে নির্দেশ দিয়েছিল, পাকিস্তানি সংস্থার তৈরি পানীয়টিকে তাদের বিক্রির তালিকা থেকে সরিয়ে দিক। এবার আদালত জানিয়ে দিল, আমাজনের ওই পাক পানীয় বিক্রিতে চিরতরে নিষেধাজ্ঞা জারি করা হল।

[আরও পড়ুন- লন্ডনে নৃশংসভাবে খুন ভারতীয় যুবক, কারণ নিয়ে ধোঁয়াশায় পুলিশ]

উল্লেখ্য, ‘রুহ’ শব্দের অর্থ আত্মা। অর্থাৎ আত্মাকে পরিতৃপ্ত করে এই পানীয়, এমনই দাবি সংস্থার। রুহ আফজার সবথেকে বেশি বিক্রি বাড়ে রমজানের মাসে। সারাদিন উপবাস করার পর গোলাপের গন্ধ লেগে থাকার এই পানীয় দিয়েই ভাঙা হয় রোজা। ১১৬ বছর আগে ব্রিটিশ ভারতের গাজিয়াবাদে এই সরবতের নির্মাণ শুরু হয়। ভারত, পাকিস্তান ও বাংলাদেশ- তিন দেশেই পানীয়টি তৈরি হয়।

১৯০৬ সালে হাকিম হাফিজ আবদুল মাজিদের হাত ধরে পুরনো দিল্লিতে হামদর্দ সংস্থাটি প্রতিষ্ঠিত হয়। এই সংস্থার সবথেকে জনপ্রিয় প্রোডাক্ট এই রুহ আফজা। ১৯৪৮ সালে দেশ ভাগের পর হাকিম হাফিজ আবদুল মাজিদের পুত্র হাকিম মহম্মদ পাকিস্তানে গিয়ে পাকিস্তানি হামদর্দ নামে নতুন কোম্পানি খোলেন।

[আরও পড়ুন- কৃত্রিম পায়ে নিখুঁত ছন্দ, নেটদুনিয়ায় ঝড় তুলছে যুদ্ধবিধ্বস্ত আফগান শিশু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে