BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কেন্দ্রকে উটপাখির সঙ্গে তুলনা, অক্সিজেন ইস্যুতে তীব্র ভর্ৎসনা দিল্লি হাই কোর্টের

Published by: Arupkanti Bera |    Posted: May 4, 2021 7:42 pm|    Updated: May 4, 2021 8:12 pm

Delhi High Court has issued a show-cause notice to the Centre asking why it should not initiate contempt proceedings against it । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি হাই কোর্টের (Delhi High Court) নির্দেশ ছিল দিল্লিকে চাহিদা মতো অক্সিজেন (Oxygen) দিতে হবে তার থেকে কম নয়। কিন্তু কেন্দ্রীয় সরকার সেই নির্দেশ মতো কাজ করতে পারেনি। ফলে কেন্দ্র সরকারকে আজ দিল্লি হাই কোর্ট তীব্র ভর্ৎসনা করে।এমনকী তাদের বিরুদ্ধে কেন আদালত আবমাননার মামলা করা হবে না তা জানাতে বলা হয়েছে।

[আরও পড়ুন: করোনার জেরে স্থগিত চলতি মরশুমের IPL, ক্রিকেটারদের নিরাপদে ফেরানো হবে, জানালেন সৌরভ]

দিল্লিতে প্রতিদিন ৭০০ মেট্রিক টন অক্সিজেন প্রয়োজন। তার বদলে পাচ্ছে ৪৯০ মেট্রিক টন। সুপ্রিম কোর্ট ৩০ এপ্রিল নির্দেশ দিয়েছিল ৩ মে মাঝ রাতের মাধ্যে চাহিদা মতো অক্সিজেন সরবরাহ করতে হবে। কিন্তু তা হয়নি। সেই প্রসঙ্গ তুলে কেন্দ্রকে দিল্লি হাই কোর্ট বলে, “আপনারা উটপাখির মতো বালিতে মুখ গুঁজে থাকতে পারেন, আমরা নয়। আপনারা কী গজদন্ত মিনারে বাস করেন?” বিচারপতি বিপিন সাংঘি এবং রেখা পাল্লির ডিভিশন বেঞ্চ কেন্দ্রের উদ্দেশে আরও বলে, “জল এখন মাথার উপর দিয়ে বইছে। আপনারাই বরাদ্দ ঠিক করেছিলেন। এবার সেই মতো সরবরাহ করতে হবে। অনেক মানুষের প্রাণ গিয়েছে। আমরা চোখ বন্ধ করে বসে থাকতে পারি না।”

[আরও পড়ুন: ‘হাতে চারদিন সময়, যা করার করে নিন’, ফের খুনের হুমকি যোগী আদিত্যনাথকে]

এর আগে দিল্লি সরকার তথ্য দিয়ে দেখায় কত পরিমাণ অক্সিজেন সরবরাহ করা হচ্ছে তাদের। তার পরই কোর্টের একের পর এক ভর্ৎসনার মুখে পড়তে হয় কেন্দ্রকে। শুনানির সময় আদালত কেন্দ্রের ভূমিকার সমালোচনা করে বলে, আপনাদের থেকে আইআইটি, আইআইএস অক্সিজেন বণ্টনের ক্ষেত্রে ভাল কাজ করতে পারে। ভারতীয় সেনা বাহিনীকে কাজে লাগানোর বিষয়ে কেন্দ্রের কী পরিকল্পনা তাও জানতে চায় দিল্লি হাই কোর্ট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement