BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ইসলাম আইন অনুযায়ী বিয়ে করতে পারে বয়ঃসন্ধি পার করা নাবালিকারা, রায় দিল্লি হাইকোর্টের

Published by: Anwesha Adhikary |    Posted: August 24, 2022 6:54 pm|    Updated: August 24, 2022 6:54 pm

Delhi High Court says, minor can be married following islamic law | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাবালিকা না হলেও বয়ঃসন্ধিপ্রাপ্ত মেয়েরা ইসলাম আইন মেনে বিয়ে করতে পারে, জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট (Delhi High Court)। আদালতের তরফে বলা হয়েছে, কোনও মেয়ে যদি বয়ঃসন্ধিপ্রাপ্ত হয়, তাহলে মা বাবার অনুমতি ছাড়াই বিয়ে করতে পারে। সেক্ষেত্রে তার বয়স যদি ১৮ বছরের কমও হয়, তাহলেও অপরাধ বলে গ্রাহ্য করা হবে না। অপ্রাপ্তবয়স্ক মুসলিম মেয়েকে বিয়ে করার পরে তার স্বামীর বিরুদ্ধে পকসো আইন কার্যকরী হবে না।

দিল্লির এক মুসলিম দম্পতির আবেদনের ভিত্তিতে এই রায় দিয়েছে দিল্লি হাইকোর্ট। জানা গিয়েছে, গত ১১ মার্চ বাড়ি থেকে পালিয়ে গিয়ে বিয়ে করেছিলেন দুই তরুণ তরুণী। তার পরেই ওই তরুণীর পরিবার পুলিশের কাছে অভিযোগ দায়ের করে। সেখানে বলা হয়, তাঁদের মেয়ের বয়স ১৫ বছর। তরুণীর স্বামীর বিরুদ্ধে অপহরণের অভিযোগ দায়ের করা হয়। সেই সঙ্গে পকসো আইনের ভিত্তিতেও অভিযোগ আনা হয় ২৫ বছর বয়সি ওই যুবকের বিরুদ্ধে।

[আরও পড়ুন: বিহারের আস্থাভোটে বড়সড় জয় নীতীশ কুমারের, ওয়াকআউট করল বিজেপি]

এপ্রিল মাসে আদালতের দ্বারস্থ হয় ওই দম্পতি। ওই তরুণী জানায়, বাড়িতে তাকে মারধর করা হত। অন্য ব্যক্তির সঙ্গে জোর করে বিয়ে দেওয়ারও চেষ্টা করেছিলেন তাঁর মা বাবা। তাই স্বেচ্ছায় নিজের পছন্দের মানুষের সঙ্গে বাড়ি ছেড়ে পালিয়ে বিয়ে করেছেন তিনি। আদালতে ওই তরুণীর আধার কার্ডও পেশ করা হয়। সেখানে অবশ্য দেখা যায়, ওই তরুণীর বয়স ১৯ বছর। আরও জানা যায়, ওই তরুণী অন্ত্বঃসত্ত্বা।

সমস্ত ঘটনা শুনে দিল্লি হাইকোর্ট রায় দিয়েছে,” ইসলামিক আইন (Islamic Law) অনুযায়ী, বয়ঃসন্ধিপ্রাপ্ত মেয়েরা স্বেচ্ছায় বিয়ে করতে পারবে। যদি মা বাবার আপত্তি থাকে, তাহলেও বিয়ে করতে কোনও বাধা নেই ওই মেয়েটির। নাবালিকা হওয়া সত্বেও স্বামীর সঙ্গে থাকতে বাধা দেওয়া যাবে না।” সংশ্লিষ্ট মামলা প্রেক্ষিতে আদালত জানিয়েছে, মামলাকারীরা একে অপরকে ভালবেসে ইসলাম আইন মেনে বিয়ে করেছে। তাদের ব্যক্তিগত সম্পর্কে কেউ হস্তক্ষেপ করতে পারে না।”

[আরও পড়ুন:মুসলিমদের উচিত ওঁকে দেখামাত্র মারা, পয়গম্বর বিতর্কে বিজেপি বিধায়ককে নিশানা কংগ্রেস নেতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে