BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দিল্লি পুরনিগমের উপনির্বাচনে বড় সাফল্য আপের, শূন্য পেল বিজেপি

Published by: Subhajit Mandal |    Posted: March 3, 2021 1:23 pm|    Updated: March 3, 2021 1:23 pm

Delhi MCD Election Results 2021: AAP wins 4 out of 5 seats | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটের স্থানীয় নির্বাচনে বড় সাফল্যের পরদিনই দিল্লিতে ম্লান হল বিজেপির (BJP) ম্যাজিক। গেরুয়া শিবিরকে ধাক্কা দিয়ে দিল্লি পুরনিগমের ৫ আসনের উপনির্বাচনে বড় সাফল্য পেল আম আদমি পার্টি। খাতা খুলল কংগ্রেসও। তবে, বিজেপিকে ফিরতে হল শূন্য হাতেই। অথচ, দিল্লি পুরনিগমের তিনটি অংশই রয়েছে বিজেপির দখলে।

রবিবারই দিল্লি পুরনিগমের (Municipal Corporation of Delhi) ৫ আসনের জন্য উপনির্বাচন হয়েছিল। এই পাঁচটির মধ্যে চারটি আসনই অবশ্য ছিল আপের দখলে। তবে গত বছরের বিধানসভা নির্বাচনে এঁরা চারজনই বিধায়ক নির্বাচিত হওয়ায় এঁদের আসন ফাঁকা হয়। অপর আসনটি ছিল বিজেপির দখলে। এই পাঁচ আসনের মধ্যে আম আদমি পার্টি ফের চারটি আসন দখল করেছে। তাৎপর্যপূর্ণভাবে পঞ্চম আসনটি গিয়েছে কংগ্রেসের (Congress) দখলে। পাঁচটি আসনের মধ্যে কল্যাণপুরি, শালিমার বাগ, রোহিনি-সি, এবং ত্রিলোকপুরি আসনগুলি গিয়েছে আপের দখলে। অন্যদিকে চৌহান বাঙ্গার আসনটি গিয়েছে কংগ্রেসের দখলে। গুরুত্বপূর্ণ বিষয় হল এই উপনির্বাচনে আপ যেখানে ৪৬.১০ শতাংশ ভোট পেয়েছে সেখানে বিজেপি পেয়েছে মাত্র ২৭.২৯ শতাংশ। কংগ্রেস নিজেদের ভোট বাড়িয়ে চলে এসেছে ২১.৮৪ শতাংশে।

[আরও পড়ুন: করোনা টিকাকরণের সার্টিফিকেটে কেন মোদির ছবি? নির্বাচন কমিশনে যাচ্ছে তৃণমূল]

আগামী বছরই দিল্লি পুরনিগমের নির্বাচন। রাজধানীতে ক্ষমতায় থাকলেও দিল্লি পুরনিগমে এখনও সেভাবে নিজেদের ছাপ রাখতে পারেনি আম আদমি পার্টি। ২০১৭ সালে ২৬১ আসনের দিল্লি পুরনিগমে ১৮১টি আসনই পায় বিজেপি। আপ পেয়েছিল মাত্র ৪৯টি এবং কংগ্রেস পেয়েছিল ৩১টি আসন। তারপর থেকে বহুবার দিল্লি পুরনিগম এবং দিল্লি সরকারের মধ্যে সমন্বয়ের অভাব চোখে পড়েছে। তাই আগামী বছরের নির্বাচনে বিজেপিকে সরিয়ে দিল্লি পুরনিগম দখলের লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে আপ। উপনির্বাচনের ফলাফল তাই আপকে বাড়তি অক্সিজেন জোগাবে। ফলাফল প্রকাশের পর তাই আপ শিবিরে রীতিমতো উচ্ছ্বাস প্রকাশ করেছে। অন্যদিকে দিল্লির রাজনীতিতে কার্যত অপ্রাসঙ্গিক হয়ে যাওয়া কংগ্রেসও এই ফলাফলের পর ঘুরে দাঁড়ানোর রসদ পেতে পারে। কারণ, একটি আসন জয়ের পাশাপাশি ভোটও বাড়িয়েছে হাত শিবির। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে