Advertisement
Advertisement
Meat Shop

ধর্মীয় স্থানের ১৫০ মিটারের মধ্যে মাংসের দোকান নয়, নয়া নিদান দিল্লি পৌরনিগমের!

মাংসের দোকানের লাইসেন্স পুননর্বীকরণেও মানতে হবে এই শর্ত।

Delhi Municipality Rule of Distance Between Meat Shop and Religious Place | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:October 31, 2023 7:22 pm
  • Updated:October 31, 2023 7:24 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বারের মতো ধর্মীয় স্থান থেকে মাংসের দোকানের দূরত্ব হতে হবে কমপক্ষে ১৫০ মিটার। প্রস্তাবিত নয়া ‘কানুনে’ অনুমতি দিল্লি পৌরনিগমের (Municipal Corporation of Delhi)। নতুন মাংসের দোকানের লাইসেন্স পেতে কিংবা পুরনো লাইসেন্স পুনর্নবীকরণে এই শর্ত মানতেই হবে এবার থেকে।

সম্প্রতি দিল্লি পৌরনিগমে বিরোধী হট্টগোলের মধ্যে একধিক নয়া প্রস্তাব পাস করা হয়। যেগুলির অন্যতম ছিল মাংসের দোকান এবং মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বারের মতো ধর্মীয় স্থানের মধ্যে নির্দিষ্ট দূরত্ব। পৌরনিগম সূত্রে জানা গিয়েছে, নতুন মাংসের দোকান, মাংস প্রক্রিয়াকরণ ইউনিট, প্যাকেজিং বা স্টোরেজ প্ল্যান্টের লাইসেন্স পেতে বা লাইসেন্স পুনর্নবিকরণে ধর্মীয়স্থান থেকে দুরত্ব হতে হবে কমপক্ষে দেড়শো মিটার।

Advertisement

[আরও পড়ুন: বিশ্বভারতীর ফলক বিতর্কে এক সুর মমতা-শুভেন্দুর! উপাচার্যকে সংশোধনের পরামর্শ বিরোধী দলনেতার]

উল্লেখ্য, প্রকাশ্যে মাংস কাটা নিয়ে সাম্প্রতিককালে একাধিক বিবাদ দেখা গিয়েছে গোটা দেশে। এই ধরনের বিষয়ে বারবার সরব হয়েছে গেরুয়া শিবির। এমনকী স্বঘোষিত গোরক্ষকদের নির্যাতনের মুখে পড়েছেন বহু মানুষ। অনেক ক্ষেত্রে খুনের অভিযোগও উঠেছে। অন্যদিকে ধর্মীয়স্থানের পবিত্রতা রক্ষা নিয়ে সোচ্চার হয়েছেন বিশুদ্ধবাদী হিন্দুত্ববাদীরা। কার্যত দেশজুড়ে চলা এই সমস্ত ঘটনারই প্রভাব পড়ল দিল্লি পৌরনিগমের নয়া ‘কানুনে’। 

Advertisement

[আরও পড়ুন: দলবদলুদের নেওয়া ভুল ছিল, চাপে বার্তা সুকান্তর, ইঙ্গিত শুভেন্দু শিবিরের দিকে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ