১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দাসনা মন্দিরের প্রধান পুরোহিতকে খুনের ছক, দিল্লিতে গ্রেপ্তার জইশ-ই-মহম্মদের জঙ্গি

Published by: Arupkanti Bera |    Posted: May 17, 2021 4:22 pm|    Updated: May 17, 2021 5:43 pm

Delhi Police arrested a resident of Pulwama who was allegedly tasked to kill Yati Narsinghanand Saraswati । Sangbad Ptaridin

ইয়াতি নরসিংহানন্দ।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি পুলিশের (Delhi Police) হাতে পুলওয়ামার এক বাসিন্দা গ্রেপ্তার হল। পুলিশের দাবি ধৃত জান মহম্মদ দার উত্তরপ্রদেশে গাজিয়াবাদের দাসনা মন্দিরের প্রধান পুরোহিত স্বামী ইয়াতি নরসিংহানন্দ সরস্বতীকে খুনের ছক কষছিল। বছর চব্বিশের জান মহম্মদ দার নাকি জইশ-ই-মহম্মদের হয়ে কাজ করছিল। দিল্লিতে তার হোটেল রুম থেকে গেরুয়া পোশাক উদ্ধার হয়েছে বলে দাবি পুলিশের।

দিল্লি পুলিশ জানিয়েছে, সেন্ট্রাল দিল্লির পাহাড়গঞ্জের এক হোটেল থেকে গ্রেপ্তার করা হয়েছে জান মহম্মদকে। ইয়াতি নরসিংহানন্দকে খুনের পরিকল্পনায় অনেটাই এগিয়ে গিয়েছিল সে। এই কাজের জন্য জান মহম্মদকে মোট ৪১ হাজার টাকা দেওয়া হয়েছিল বলে জানা গিয়েছে। তার ব্যাগ থেকে একটি পিস্তল এবং গুলি ভরতি ২টি ম্যাগাজিন উদ্ধার হয়েছে। গেরুয়া কুর্তা এবং একটি সাদা পাজামা ছাড়াও আরও কিছু গুরুত্বপূর্ণ সামগ্রী উদ্ধার হয়েছে তার ব্যাগ থেকে।

গ্রেপ্তারের পর জান মহম্মদের কাছ থেকে গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্য পাওয়া গিয়েছে। পুলিশ জানতে পেরেছে, সে কাঠের কাজ করে। পুলওয়ামায় আবিদ নামে এক ব্যক্তির সঙ্গে তার যোগাযোগ হয় গত বছর ডিসেম্বরে। তার পর থেকে নিয়মিত তাদের মধ্যে হোয়াটসঅ্যাপে যোগাযোগ ছিল। আবিদ নাকি জইশ-ই-মহম্মদ জঙ্গি গোষ্ঠীর হয়ে কাজ করত। ফেব্রুয়ারিতে আবিদ দিল্লি আসে। এবং পরে ইয়াতি নরসিংহানন্দকে খুন করার দায়িত্ব দেয় জান মহম্মদকে।

এই কাজের জন্য জান মহম্মদকে প্রশিক্ষণও দেয় আবিদ। সেই সঙ্গে নগদ সাড়ে ৬ হাজার টাকাও দিয়েছিল। এবং পরে ৩৫ হাজার টাকা অনলাইনে ট্রান্সফার করে। এবং দিল্লিতে আবিদের এক বন্ধুর কাছ থেকে বন্দুক কিনে নিতে বলে। কী করে গেরুয়া বসনে মন্দিরে প্রবেশ করে পুরোহিতকে খুন করতে হবে তার পরিকল্পনা বুঝিয়ে দেয় জান মহম্মদকে। কিন্তু সেই পরিকল্পনা বাস্তবায়িত হওয়ার আগেই পুলিশের জালে পড়ে গেল দার। এবার তাকে জেরা করে আবিদের বন্ধুর খোঁজ করছে পুলিশ।

[আরও পড়ুন: কর্মীর সঙ্গে যৌন সম্পর্ক নিয়ে তদন্ত, বোর্ড থেকে ইস্তফা মাইক্রোসফ্‌ট প্রতিষ্ঠাতা বিল গেটসের]

এর আগে দাসনা দেবীর মন্দিরের এই প্রধান পুরোহিত ইয়াতি নরসিংহানন্দ একাধিক বার বিতর্কিত মন্তব্য করেন। দাসনা দেবীর মন্দিরে এক মুসলিম যুবকের জল খাওয়ার জন্য ঢুকে পড়ায় তাঁকে মারধর করা হয়। সেই ঘটনা নিয়েও বিতর্কিত মন্তব্য করেন যোগীর রাজ্যের এই পুরোহিত। ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য দিল্লিতে ইয়াতি নরসিংহানন্দের বিরুদ্ধে এফআইআর দায়ের করে পুলিশ। এবার তাঁকেই পাক মদত পুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ দুনিয়া থেকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা করে বলে দিল্লি পুলিশের দাবি। 

[আরও পড়ুন: ইজরায়েল-প্যালেস্তাইন নিয়ে এবার সম্মুখসমরে চিন-আমেরিকা! চড়ছে উত্তেজনার পারদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে