১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সত্যার্থীর চুরি যাওয়া নোবেলের রেপ্লিকা উদ্ধার, আটক তিন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 12, 2017 5:31 am|    Updated: February 12, 2017 8:56 am

delhi police asserted  stolen replica of Nobel Prize which Kailash Satyarthi  got, had been recovered

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগে কৈলাশ সত্যার্থীর বাড়ি থেকে চুরি যাওয়া নোবেলের রেপ্লিকাটি অবশেষে খুঁজে পেল দিল্লি পুলিশ। রবিবার তাদের পক্ষ থেকে জানান হয়েছে, যারা যারা চুরি করেছে তাদের চিহ্নিত করা গিয়েছে এবং ঘটনায় জড়িত থাকার সন্দেহে তিন জনকে আটকও করা হয়েছে। শুধু তাই নয়, নোবেলের রেপ্লিকাটির সঙ্গে অন্যান্য চুরি যাওয়া জিনিসও উদ্ধার সম্ভব হয়েছে।

দক্ষিণ-পূর্ব দিল্লির অলকানন্দা অ্যাপার্টমেন্টে থাকেন নোবেলজয়ী কৈলাস সত্যার্থী। ঘটনার পরে চুরির তদন্ত করতে গিয়ে পুলিশ কৈলাস সত্যার্থীর বাড়ি থেকে একজোড়া জুতো উদ্ধার করে। সত্যার্থীর ছেলে জানায়, জুতোটি তার বাবার। কিন্তু পরে সত্যার্থী জানান, জুতোটি তাঁর নয়। এরপরেই পুলিশের সন্দেহ হয়, জুতো জোড়াটি চোরেদেরই কেউ একজন ফেলে রেখে গিয়েছে। তবে পরে জানা যায়, জুতোটি অপর একটি বাড়ি থেকে চুরি করা হয়েছিল। ব্যাগে জায়গা না থাকায় চোরেরা সেটি ফেলে রেখে পালায়। ওই দিন রাতে নোবেলের রেপ্লিকা-সহ আরও কিছু দামি স্মারক এবং গয়না চুরি করা হয়েছে। তবে পুলিশের সন্দেহ, সত্যার্থীর কালকাজি অ্যাপার্টমেন্ট থেকে দামি গয়না চুরি করাই উদ্দেশ্য ছিল চোরেদের।

২০১৪ সালে পাকিস্তানের মালালা ইউসুফজাইয়ের সঙ্গে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন সত্যার্থী। কিন্তু ২০১৫ সালের জানুয়ারি মাসেই রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হাতে নোবেল স্মারকটি তুলে দেন তিনি। রাষ্ট্রপতি ভবনে বর্তমানে কড়া পাহাড়ায় রাখা হয়েছে নোবেল পুরস্কারটিকে। এর আগে শান্তিনিকেতন থেকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের চুরি যাওয়া নোবেলটির সন্ধান অবশ্য এখনও পাওয়া যায়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে