BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আতঙ্কের মাঝেই এবার দেশে হানা Bird flu’র, প্রাণ হারাল ১১ বছরের বালক

Published by: Biswadip Dey |    Posted: July 21, 2021 11:02 am|    Updated: July 21, 2021 11:33 am

Delhi's AIIMS reports first bird flu death in India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে নয়া আতঙ্ক। এবার দেশে এক বালকের মৃত্যু হল ‘বার্ড ফ্লু’-তে (Bird Flu) আক্রান্ত হয়ে। দিল্লির AIIMS-এ ভরতি থাকা হরিয়ানার (Haryana) বাসিন্দা ১১ বছরের একটি ছেলের শরীরে মিলেছিল H5N1 ভাইরাস। অবশেষে মৃত্যু হল তার। পুণের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি’ সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছে। ভারতে এই প্রথম কোনও মানুষ বার্ড ফ্লু সংক্রমিত হওয়ার খবর মিলল।

এক সূত্র থেকে সংবাদ সংস্থা PTI জানতে পেরেছে, সুশীল নামে ছেলেটির কোভিড রিপোর্ট নেগেটিভই ছিল। কিন্তু দেখা যায় সে সাধারণ ফ্লু ও বার্ড ফ্লু, দুই ভাইরাসেই আক্রান্ত। এছাড়াও লিউকেমিয়া ও নিউমোনিয়াতেও আক্রান্ত ছিল সে। গত ২ জুলাই তাকে এইমসে ভরতি করা হয়েছিল। সুশীলের সংস্পর্শে আসা এক হাসপাতাল কর্মীকে ইতিমধ্যেই আইসোলেশনে পাঠানো হয়েছে। তাকে বলা হয়েছে, নিজেকে পর্যবেক্ষণে রাখতে। শরীরে সম্ভাব্য সংক্রমণের কোনও লক্ষণ ফুটে উঠলেই সঙ্গে সঙ্গে তা জানাতে। আর কেউ তাঁর সংস্পর্শে এসেছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

[আরও পড়ুন: Pegasus নজরদারি চালিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ফোনেও! চাঞ্চল্যকর অভিযোগ তৃণমূলের]

এদিকে হরিয়ানার যে গ্রামের বাসিন্দা ছিল সুশীল সেখানে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে ‘ন্যাশনাল ডিজিজ ফর ডিজিজ কন্ট্রোল’। উদ্দেশ্য, সেই গ্রামে আরও কারও শরীরে ভাইরাসটির সংক্রমণ রয়েছে কিনা তা খতিয়ে দেখা।

গত দেড় বছরের বেশি সময় ধরে করোনা অতিমারীর প্রকোপ চলছেই। এই অবস্থায় বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা উদ্বেগ বাড়াচ্ছে। উল্লেখ্য, এর আগে চিনেও বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছিল। জরুরি ভিত্তিতে জীবাণুমুক্ত করা হয়েছিল এলাকা।
গত জানুয়ারিতে দেশের একাধিক রাজ্যে থাবা বসিয়েছিল বার্ড ফ্লু। হাজার হাজার পাখির শব মিলেছিল বিভিন্ন জলাভূমি ও অন্যত্র। সাবধানতা অবলম্বন করতে দ্রুত বিভিন্ন পোল্ট্রিতে কালিং শুরু হয়। তবে সেক্ষেত্রে H5N8 ভাইরাসের সংক্রমণই বেশি ছিল। তুলনামূ‌লক ভাবে এই ভাইরাসকে দুর্বল মনে করেন বিশেষজ্ঞরা। কিন্তু হরিয়ানার বালকের মৃত্যু H5N1 ভাইরাসে আক্রান্ত হয়ে। যা তুলনায় অনেক বেশি প্রাণঘাতী ও বিপজ্জনক। তবে এতদিন দেশে কোনও মানুষের মৃত্যু হয়নি এই ভাইরাস থেকে। এই প্রথম মৃত্যু ঘিরে তাই উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: রাজনীতির অপরাধীকরণ রুখতে পদক্ষেপ করবে না আইনসভা, তোপ সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement