BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির জের, এক ধাক্কায় ডিজেলের দাম বাড়ল ২৫ টাকা!

Published by: Kishore Ghosh |    Posted: March 20, 2022 7:32 pm|    Updated: March 20, 2022 8:01 pm

Diesel price for bulk users hiked Rs 25/litre | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটেল ডেস্ক: যুদ্ধ হচ্ছে সুদূর ইউক্রেনে, এবার তার সরাসরি চাপ পড়ল ভারতে। চাপ বাড়ল ভারতের বেসরকারি তেল সংস্থা গুলির উপর। এক ধাক্কায় ভারতে লিটার প্রতি ডিজেলের দাম (Diesel Price) বাড়ল ২৫ টাকা। যদিও এর প্রভাব পড়বে না পেট্রল পাম্প থেকে তেল কেনার ক্ষেত্রে। সেখানে আপাতত তেলের দাম অপরিবর্তিতই থাকছে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) পর থেকেই বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করেছিল। যা বাড়তে বাড়তে বর্তমানে ৪০ শতাংশে পৌঁছেছে। এবার তার প্রভাবই পড়ল ভারতের তেলের বাজারে। বিশেষজ্ঞদের আশঙ্কা এর ফলে বড়সড় ক্ষতির মুখে পড়বে বেসরকারি তেল সংস্থাগুলি। কারণ, বর্তমান পরিস্থিতিতে তেল কোম্পানিগুলিকে ট্যাঙ্কারের বরাত দেওয়ার বদলে শিল্প সংস্থাগুলি পেট্রল পাম্প থেকেই তেল কিনবে।

[আরও পড়ুন: অন্য দলের মতো কংগ্রেসও বিভাজন সৃষ্টি করে, কাশ্মীরি পণ্ডিত ইস্যুতে বিস্ফোরক স্বীকারোক্তি আজাদের]

ওয়াকিবহাল মহলের বক্তব্য, ডিজেলের দাম এক ধাক্কায় ২৫ টাকা বাড়ায় অস্বস্তিতে পড়বে জিয়ো-বিপি, শেল এবং নায়ারা এনার্জি-র মতো সংস্থাগুলি। উল্লেখ্য, ২০০৮ সালে নিজেদের ১ হাজার ৪৩২টি পেট্রল পাম্প বন্ধ করে দেয় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। সরকার পরিচালিত সংস্থাগুলির সঙ্গে এঁটে উঠতে না পেরেই এই সিদ্ধান্ত নেয় সংস্থাটি। আসল কারণ, সরকারি ভর্তুকির ফলে সরকার পরিচালিত সংস্থাগুলির তেলের দাম স্বাভাবিকভাবেই কম থাকে। উল্লেখ্য, বিশ্বব্যাপী তেলের দাম বাড়ার পরও ২০২১ সালের নভেম্বরের পর থেকে সরকার পরিচালিত সংস্থাগুলি পেট্রল, ডিজেলের দাম বাড়ায়নি। এখন প্রশ্ন হল, এবারের ধাক্কা কীভাবে সামলাবে বেসরকারি সংস্থাগুলি!

প্রসঙ্গত, রবিবার মুম্বইয়ে পেট্রল পাম্পে এক লিটার তেলের দাম ৯৪.১৪ টাকা। এই শহরে শিল্পক্ষেত্রে এক লিটার ডিজেলের দাম ১২২.০৫ টাকা। দিল্লিতে পেট্রল পাম্পে এক লিটার ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। তবে শিল্পক্ষেত্রে এক লিটার ডিজেলের দাম পড়বে ১১৫ টাকা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে