২৬ বৈশাখ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আর সার্জিক্যাল স্ট্রাইক নয়, পাকিস্তানকে চমকে দিতে এবার নয়া কৌশল সেনার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 2, 2017 7:11 am|    Updated: September 21, 2019 2:36 pm

Do not repeat same operations to maintain surprise: Army Chief

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৫-তে মায়ানমারে সীমান্তে ঢুকে জঙ্গি নিধনই হোক বা পাক সীমান্তে সার্জিক্যাল স্ট্রাইক, ভারতীয় সেনার দক্ষতা ও সাহস নিয়ে সন্দেহ নেই কারও মনে। কিন্তু এবার দেশের সেনাপ্রধান যে ভাষায় হুঁশিয়ারি দিলেন ইসলামাবাদকে, তা পাক সেনার হৃদকম্প বাড়াতে যথেষ্ট। সেনাপ্রধান বিপিন রাওয়াত স্পষ্ট করলেন, আর সার্জিক্যাল স্ট্রাইক নয়, পাক সেনা ও জঙ্গিদের শায়েস্তা করতে অভিনব অভিযান চালাবেন ভারতীয় জওয়ানরা।

[চিনা আগ্রাসন রুখতে ভারতের ‘বাজি’ পরমাণু শক্তিচালিত সাবমেরিন]

এর বেশি অবশ্য খোলসা করেননি জেনারেল রাওয়াত। তাঁর বক্তব্য, ‘নিয়ন্ত্রণরেখায় অভিযান চালানোর একাধিক উপায় রয়েছে। সেনা কখনওই একই পদ্ধতিতে দু’বার অপারেশন চালায় না। কারণ শত্রুকে চমকে দিতে হলে সবসময় তূণে নয়া তির রাখতে হয়। এমন কোনও পদক্ষেপ করতে হয়, যার আঁচ শত্রুপক্ষ কখনই পাবে না।’ তাঁর কথাতেই স্পষ্ট, পাক সেনা ও জঙ্গিদের চাপে রাখতে গোপনে গোপনে নয়া অপারেশনের ছক কষছে ভারতের সেনা। কিন্তু কী সেই অভিযান, কীভাবে বা কবে তা চালানো হবে- স্বাভাবিকভাবেই সেটা প্রকাশ্যে বলতে চাইছেন না জেনারেল রাওয়াত।

তাঁর কাছে সাংবাদিকরা জানতে চান, সেনা কি মায়ানমার বা পাকিস্তানে আরও একটি সার্জিক্যাল স্ট্রাইকের মতো আরও অভিযান চালাতে সক্ষম? উত্তরে সেনাপ্রধান জানিয়েছেন, ভারতীয় সেনা সবসময়ই শত্রুপক্ষের বিরুদ্ধে বিভিন্নরকম অপারেশনের জন্য নিজেদের তৈরি রাখে। ২০১৫-তে মায়ানমারে সার্জিক্যাল স্ট্রাইকের প্রসঙ্গে তিনি জানিয়েছেন, মণিপুরে ১৮ জন জওয়ানকে ‘বর্বরোচিত ভাবে হত্যা করে জঙ্গিরা। পরে দুষ্কৃতীদের খুঁজে খুঁজে নিকেশ করেছে সেনা। বিশ্বের কাছে এই বার্তাটা পৌঁছে দেওয়া জরুরি ছিল যে ভারতের গায়ে একটা আঁচড় লাগলে দোষীদের রেয়াত করা হবে না, জানিয়েছেন জেনারেল রাওয়াত। এছাড়াও উত্তর পূর্ব ভারতে সেনার সংখ্যা দ্রুত হাতে বাড়ানো হচ্ছে বলেও মন্তব্য করেছেন সেনাপ্রধান। কারও গায়ে একবার সেনার উর্দি উঠলে, আমরণ তাঁর পাশে দাঁড়ানোর অঙ্গীকারের কথাও ফের একবার মনে করিয়ে দিয়েছেন তিনি।

[কেন্দ্রের নির্দেশে বন্ধ ৩০০ ইঞ্জিনিয়ারিং কলেজ, নজরে আরও ৫০০]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে