২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রান্নার গ্যাসের দাম বেড়ে দু’বছরে সর্বোচ্চ হতে চলেছে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 23, 2018 8:57 am|    Updated: August 1, 2019 3:51 pm

Domestic gas price set to hit two-year high from April 1

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পয়লা এপ্রিল থেকেই একাধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে রান্নার গ্যাসের দাম। সংবাদ সংস্থা পিটিআই এই খবর জানিয়েছে। গ্যাসের বর্ধিত মূল্য গত দু’বছরে সর্বোচ্চ হতে চলেছে। আশার খবর এইটুকুই যে, পয়লা এপ্রিল থেকে এলপিজি নয়, বাড়বে ডোমেস্টিক ন্যাচারাল গ্যাস বা পিএনজি-র দাম। পাইপলাইনের মাধ্যমে যাঁদের বাড়িতে রান্নার গ্যাস সরবরাহ হয়, বর্ধিত দাম দিতে হবে শুধুমাত্র তাঁদের। সেই সঙ্গে যাঁরা গাড়িতে ন্যাচারাল গ্যাস বা সিএনজি ব্যবহার করেন, তাঁদেরও আগামী মাস থেকে বাড়তি দাম দিতে হবে।

[এবার থেকে শহিদের সন্তানের পড়াশোনার পুরো দায়িত্ব সরকারেরই]

পিটিআই সূত্রে খবর, কেন্দ্রীয় সরকার গ্যাসের দাম প্রতি ইউনিটে ২.৮৯ ডলার থেকে বাড়িতে ৩০.৬ ডলার করতে চলেছে। গত দু’বছরে এটাই হবে পিএনজি-র সর্বোচ্চ মূল্য। ২০১৬-র মার্চ মাসে পাইপড ন্যাচারাল গ্যাসের দাম সর্বোচ্চ হয়- ৩.৮২ মার্কিন ডলার। বিশেষজ্ঞদের আশঙ্কা, সরকার গ্যাসের দাম বাড়ালেই একধাক্কায় যে সব সংস্থা বাড়িতে বা গাড়িতে পিএনজি বা সিএনজি সরবরাহ করে, তারাও দাম বাড়িয়ে দেবে। তবে তাঁরা এও বলছেন যে দেশের শক্তিক্ষেত্রে এর প্রভাব ততটা নাও পড়তে পারে কারণ ভারতের মাত্র ৮% বিদ্যুৎ গ্যাস-ফায়ারড প্ল্যান্ট থেকে আসে।

এনডিএ সরকার ক্ষমতায় আসার পরই প্রতি ৬ মাস অন্তর পিএনজি ও সিএনজির দাম মূল্যায়ণের সিদ্ধান্ত নেয়। গ্যাসের দাম বাড়লে সরাসরি প্রভাবিত হবে রিলায়েন্স ইন্ডাস্ট্রি বা রাষ্ট্রীয় সংস্থা ONGC। কারণ এই দুই সংস্থাই গ্যাস ইন্ডাস্ট্রিতে ১০ বিলিয়নেরও বেশি মার্কিন ডলার বিনিয়োগ করে বসে রয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে দামের ওঠানামা মেনেই পালটাবে এ দেশে রান্নার গ্যাসের দাম। পাইপড ন্যাচারাল গ্যাস  তবে কেন্দ্রের এই পদক্ষেপে যদি কারও সবচেয়ে বেশি লাভ হয়, তাহলে এই দুই সংস্থারই হবে। নয়া সিদ্ধান্তের ফলে সংস্থার বার্ষিক আয় ৪১০০ অতি টাকা পর্যন্ত বাড়তে পারে বলে অনুমান। এর আগে একধাক্কায় গ্যাসের দাম বেড়েছিল প্রায় ৩ বছর আগে। আমেরিকা, রাশিয়া বা কানাডাতে এই ন্যাচারাল গ্যাস গৃহস্থালি থেকে গাড়ি- সর্বত্র ব্যবহৃত হয়। ওই সব দেশগুলির দামের সঙ্গে পাল্লা দিয়েই ভারতেও এখন থেকে দাম ওঠানামা করবে।

[ডেবিট কার্ড নিয়ে নাজেহাল গ্রাহকরা, ইচ্ছামতো চার্জ কাটার হাজারো অভিযোগ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে