BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার LPG সিলিন্ডারেও থাকবে QR কোড, কেন এমন সিদ্ধান্ত কেন্দ্রের?

Published by: Subhajit Mandal |    Posted: November 17, 2022 3:38 pm|    Updated: November 17, 2022 3:38 pm

Domestic LPG cylinders to come with QR codes soon, says Petroleum ministry | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার গ্যাস সিলিন্ডারেও থাকবে QR কোড। নতুন উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রক। মূলত গ্যাস সিলিন্ডার চুরি যাওয়া রুখতে এই উদ্যোগ বলে জানা যাচ্ছে পেট্রোলিয়াম মন্ত্রক সূত্রে।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ পুরি (Hardeep Singh Puri) জানিয়েছেন, কেন্দ্র সরকার স্বচ্ছ্বতার সঙ্গে গ্যাস সিলিন্ডার সরবরাহ করার উদ্দেশে নতুন উদ্যোগ নিচ্ছে। ইতিমধ্যেই পাইলট প্রোজেক্ট হিসাবে বেশ কয়েক হাজার সিলিন্ডারে QR কোড লাগানো হয়েছে। আগামী ৩ মাসের মধ্যে সব সিলিন্ডারেই নাকি QR কোড বসিয়ে দেওয়া হবে বলে সূত্রের দাবি। যে সিলিন্ডারগুলি বাজারে ইতিমধ্যেই রয়েছে সেগুলিতে QR কোডগুলি সেঁটে দেওয়া হবে। আর নতুন যে সব সিলিন্ডার তৈরি হবে, সেগুলিতে ঢালাই করে বসানো হবে এই কোড। গৃহস্থালির ব্যবহারের জন্য যে ১৪ কেজি সিলিন্ডার ব্যবহার করা হয় সেগুলির পাশাপাশি বাণিজ্যিক গ্যাসেও এই কোড বসানো হবে।

[আরও পড়ুন: গুজরাট নিয়ে চাপে বিজেপি! প্রচারে ডাকা হল বঙ্গ বিজেপির নেতাদেরও]

পেট্রোলিয়াম মন্ত্রক (Ministry of Petroleum and Natural Gas) সূত্রে জানা যাচ্ছে, ওই QR কোডে স্ক্যান করলেই গ্যাস সিলিন্ডারটির সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে। ওই সিলিন্ডার কবে তৈরি হয়েছে, কবে থেকে ব্যবহার করা হচ্ছে, ডিস্ট্রিবিউটর কে, এসবই জানা যাবে ওই কোড স্ক্যান করলেই। কেন্দ্রীয় সরকারের দাবি, এই কিউ আর কোডের মাধ্যমে সিলিন্ডারটি ট্রেস করতে পারবে মন্ত্রক। যার ফলে সহজেই সিলিন্ডার চুরি রোখা যাবে। গ্যাসের কালোবাজারি রুখতেও এটা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে দাবি করছে সরকার।

[আরও পড়ুন:দিল্লি হত্যাকাণ্ড: মৃত্যুর পর শ্রদ্ধার অ্যাকাউন্ট থেকে মোটা টাকা হাতায় আফতাব, বেচে দেয় মোবাইলও]

যদিও আদৌ কেন্দ্রের এই উদ্যোগে সাধারণ গ্রাহকদের কতটা সুবিধা হবে তা নিয়ে সন্দেহ রয়েছে। তাছাড়া এই মুহূর্তে গোটা দেশ যখন পেট্রোপণ্যের দামের জন্য সমস্যায়, তখন দাম কমানোর উদ্যোগ না নিয়ে QR কোড নিয়ে হঠাত উদ্যোগী হওয়াটা কতটা যুক্তিযুক্ত, তা নিয়েও প্রশ্ন উঠছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে