১৭ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৩১ মার্চ ২০২০ 

Advertisement

আম্বানির উপর ‘নজর’ ট্রাম্পের, রিলায়্যান্স কর্ণধারকে আচমকা প্রশ্ন মার্কিন প্রেসিডেন্টের

Published by: Monishankar Choudhury |    Posted: February 26, 2020 9:33 am|    Updated: February 26, 2020 9:33 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনের পর ভারতীয় শিল্পপতিদের সঙ্গে বৈঠক করেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে রিলায়েন্স চেয়ারম্যান মুকেশ আম্বানি থেকে মাহিন্দ্রা গ্রুপের চেয়রাম্যান আনন্দ মাহিন্দ্রা, টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখর এবং আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমারমঙ্গলম বিড়লা হাজির ছিলেন।

ওই বৈঠকে শিল্পপতিদের কথাও শোনেন ট্রাম্প। একই সঙ্গে আমেরিকায় বিনিয়োগ করার জন্য সকলকে ধন্যবাদ জানান। ট্রাম্প বলেন, আমেরিকায় ব্যবসা করার নিয়ম আরও সরল করবেন তিনি। তাঁর বক্তব‌্য, “আমি ক্ষমতায় ফিরলে শেয়ার বাজারের সূচকে হাজার হাজার পয়েন্ট উন্নতি হবে। অন্যদিকে, হেরে গেলে এমন অবনতি হবে যা অতীতে কখনও হয়নি।”

তবে এদিন কর্পোরেট মহলে আলোচনার কেন্দ্রে সেই আসরে ট্রাম্প ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্তা মুকেশ আম্বানির কথোপকথন। আম্বানি উঠতেই তাঁকে ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি আম্বানি-র কাজের উপর নজর রাখেন। আমেরিকায় কতটা বিনিয়োগ করেছেন তিনি? জানতে চান ট্রাম্প। প্রথমে কিছুটা ঘাবড়ে গেলেও আম্বানি সামলে নিয়ে বলেন, আমেরিকায় তাঁর সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ৭০০ কোটি ডলার বিনিয়োগ করেছে। তা শুনে ট্রাম্পকে সন্তোষ প্রকাশ করতেও দেখা যায়। মার্কিন প্রেসিডেন্টকে তিনি রিলায়েন্সের ৪-জি ব‌্যবসা সম্পর্কেও জানান। তখন ট্রাম্প তাঁকে জিজ্ঞাসা করেন, তাঁরা কি ৫-জি প্রযুক্তির ক্ষেত্রেও পা রাখতে চলেছেন?

এদিন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছিলেন, দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে ৫-জি প্রযুক্তির ভবিষ‌্যৎ নিয়ে আলোচনা হয়েছে। এই বিষয়ে ভারতের দিকে সহায়তার হাত বাড়াতে পারে আমেরিকা। ট্রাম্পকে মুকেশ আম্বানি জানান, তঁারাই একমাত্র ভারতীয় টেলিকম সংস্থা, যারা চিনা প্রযুক্তি ব‌্যবহার করে না। স্বভাবতই তাতেও খুশি হন ট্রাম্প।

সোমবার ভারত সফরে আসেন ডোনাল্ড ট্রাম্প। দু’দিনের এই সফরে ভারতের সঙ্গে বিভিন্ন চুক্তি হয় মঙ্গলবার। বিভিন্ন অনুষ্ঠানে হাজির হয়ে প্রশংসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তিনি বলেন, আমি আমার দেশে কর্মসংস্থান তৈরি করছি আর ভারতে মোদি সেই কাজই করছেন। মোদিকে ‘টাফ ম্যান’ বলেও উল্লেখ করেন তিনি। এদিকে, আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন প্রসঙ্গে বলেন, আবার জিতে প্রেসিডেন্ট হচ্ছেন তিনিই। তাঁর সরকার অর্থনীতি, স্বাস্থ্য এবং সেনাবাহিনীর উন্নয়নের জন্য অনেক কাজ করেছে। করোনাভাইরাস সম্পর্কেও দুশ্চিন্তা না করার পরামর্শ দিয়েছেন ট্রাম্প। এই প্রসঙ্গে তিনি বলেন, চিন অত্যন্ত সক্রিয়ভাবে কাজ করছে। খুব চেষ্টা করছে। শীঘ্রই এই সংক্রমণের ভয় থেকে রক্ষা পাওয়া যাবে।

[আরও পড়ুন: ‘আশা করছি ভারত ঠিক সিদ্ধান্তই নেবে’, CAA নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য ট্রাম্পের]

Advertisement

Advertisement

Advertisement