BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মহামারী আবহে সুখবর! অনলাইন লেনদেনের উপর আর চার্জ নিতে পারবে না ব্যাংক

Published by: Paramita Paul |    Posted: August 31, 2020 10:27 am|    Updated: August 31, 2020 10:27 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারী আবহে বেড়েছে অনলাইন লেনদেন (Online Transaction)। অথচ তার জন্য অনেকক্ষেত্রেই অতিরিক্তি গাঁটের কড়ি খরচ করতে হত। গ্রাহকদের স্বস্তি দিতে পদক্ষেপ করল কেন্দ্র। এবার অনলাইন লেনদেনের জন্য অতিরিক্ত চার্জ নেওয়া যাবে না বলে জানিয়ে দিল অর্থমন্ত্রক (Finance Ministry)। এমনকী, ডিজিটাল লেনদেনের জন্য চলতি বছরের ১ জানুয়ারি থেকে ব্যাংকগুলি কোনও চার্জ নিয়ে থাকলে, অবিলম্বে তা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক। রবিবার এ নিয়ে সার্কুলার জারি করেছে নির্মলা সীতারমণের মন্ত্রক।

ডিজিটাল লেনদেন বাড়াতে উৎসাহ দিচ্ছে কেন্দ্র সরকার। ডিজিটাল লেনদেন বেশকিছু ছাড়ও দেওয়া হচ্ছিল। কিন্তু বেশকিছু ব্যাংকের বিরুদ্ধে অতিরিক্ত চার্জ নেওয়ার অভিযোগ উঠেছিল। এ নিয়ে ‘সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স’ (CBDT)-এর তরফে জানানো হয়েছে, ইউপিআইয়ের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রেও কয়েকটি ব্যাংক বাড়তি চার্জ নিচ্ছে বলে খবর মিলছিল। ‘পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্ট’ লঙ্ঘন করেই নির্দিষ্ট সংখ্যা পেরিয়ে যাওয়ার পর প্রতিটি লেনদেনের উপর চার্জ চাপাচ্ছিল সেই ব্যাঙ্কগুলি। সিবিডিটি তরফে জারি করা বিবৃতিতে বলা হয়, ‘২০১৯ সালের ৩০ ডিসেম্বরের সার্কুলার নম্বর ৩২/২০১৯-এর লঙ্ঘন করা হচ্ছে। ২০২০ সালের ১ জানুয়ারি ও তারপর থেকে বৈদ্যুতিন মাধ্যমে কোনও লেনদেনের উপর এমডিআর (মার্চেন্ট ডিসকাউন্ট রেট)-সহ কোনওরকম চার্জ কার্যকর হবে না। পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম অ্যাক্টের ১০এ ধারার আওতায় তা নির্দেশ দিয়েছিল সিবিডিটি।’ কিন্তু অনেকে ব্যাংকই তা মানছিল না বলে অভিযোগ।

[আরও পড়ুন : লাগামহীন সংক্রমণ, দেশে একদিনে করোনার কবলে ৭৮ হাজার, মোট আক্রান্ত পেরল ৩৬ লক্ষ]

সেজন্য অর্থ মন্ত্রকের তরফে ব্যাঙ্কগুলিকে জানানো হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে অনলাইন লেনদেনের উপর কোনওরকম চার্জ ধার্য করা হলে তা অবিলম্বে ফিরিয়ে দিতে হবে। একইসঙ্গে ভবিষ্যতেও অনলাইন লেনদেনের ক্ষেত্রে কোনও বাড়তি চার্জ ধার্য করা যাবে না।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement