BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘রাস্তায় পশুহত্যা করবেন না’, বকরি ইদের আগে মুসলিমদের পরামর্শ মৌলানার

Published by: Soumya Mukherjee |    Posted: August 4, 2019 7:48 pm|    Updated: August 4, 2019 7:49 pm

Don’t do Animal Sacrifice on Roads, Appeals AIMPLB Member to Muslims.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকাশ্য রাস্তায় পশুহত্যা করবেন না। বকরি ইদের আগে এই পরামর্শই দিলেন অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড(এআইএমপিএলবি)-এর সদস্য মৌলানা কেআর ফিরাঙ্গি মাহালি। রবিবার একটি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ভারতের মুসলিমদের কাছে এই আবেদনই রাখলেন তিনি। পাশাপাশি সরকারের তরফে যে পশুগুলিকে নিষিদ্ধ করা হয়নি তাদের জবাই করার পরামর্শই দেন তিনি।

[আরও পড়ুন: কর্ণাটকের পর মিশন মধ্যপ্রদেশ! ৩০ জন বিধায়ককে নোটিস আয়কর দপ্তরের]

এপ্রসঙ্গে বলেন, “আমি জানি প্রতিবছরের মতো এবারও মহা ধুমধামে ইদ-আল-আধা পালন করবেন এদেশের মুসলিমরা। কিন্তু, তাঁদের কাছে আমি আবেদন করব সরকার নিষিদ্ধ করেছে এই রকম কোনও পশু বলি দেবেন না। একমাত্র সেই পশুগুলিকেই বলি দিন যাদের উপর কোনও নিষেধাজ্ঞা নেই। আর প্রকাশ্যে বলি না দিয়ে কোনও মাদ্রাসা বা নিজের বাড়িতে দিন। আপনার ধর্মাচরণের পদ্ধতিতে যেন অন্য ধর্মের কেউ আঘাত না পান সেদিকেও লক্ষ্য রাখবেন। পাশাপাশি পশু বলিদানের ছবি তুলে তা সোশ্যাল মিডিয়াতে পোস্টও করবেন না।”

ইদ-আল-আধা বা বকরি ইদ নামে খ্যাত মুসলিম সম্প্রদায়ের এই অনুষ্ঠান গোটা বিশ্বজুড়ে পালন করা হয়। রমজান মাসের পর যে ইদ-উল-ফিতর হয় তার প্রায় দুমাস বাদে হয় এই অনুষ্ঠান। বিভিন্ন দেশে ভিন্ন নামে পরিচিত হলেও সব জায়গাতেই পশুবলি দিয়ে পালন করা হয় এই অনুষ্ঠানটি। তবে এই অনুষ্ঠানের পর পশুহত্যার যে ছবিগুলি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা হয় তা দৃষ্টিকটু বলে অভিযোগ অনেকের।

[আরও পড়ুন: কংগ্রেসে শেষ হচ্ছে গান্ধীরাজ! আগামী সপ্তাহেই নতুন সভাপতির নাম ঘোষণা]

এর আগে জুলাই মাসে এই নিয়ে মন্তব্য করেছিলেন তেলেঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রী মেহমুদ আলিও। বলেছিলেন, “হিন্দুদের ভাবাবেগকে সম্মান দিয়ে মুসলিমদের উচিত আসন্ন ইদে গরু না বলি দেওয়া। কারণ, এই দেশের একটা বড় অংশের মানুষ গরুকে দেবতা রূপে পুজো করে৷ সেই ভাবাবেগকে সম্মান জানানো উচিত মুসলিমদের।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে