BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কংগ্রেসে শেষ হচ্ছে গান্ধীরাজ! আগামী সপ্তাহেই নতুন সভাপতির নাম ঘোষণা

Published by: Subhajit Mandal |    Posted: August 4, 2019 5:08 pm|    Updated: August 4, 2019 5:09 pm

Congress Working Committee will hold a meeting on August 10

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে সরকারিভাবে কংগ্রেসে রাহুল গান্ধী জমানার অবসান ঘটতে চলেছে! হয়তো আগামী সপ্তাহেই নতুন কংগ্রেস সভাপতির নাম ঘোষণা হতে চলেছে। আসলে আগামী ১০ আগস্ট কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকা হয়েছে দিল্লিতে। এই বৈঠকের মূল এজেন্ডাই হল পরবর্তী সভাপতি নির্বাচন করা। কংগ্রেসের শীর্ষ নেতাদের পাশাপাশি এই বৈঠকে উপস্থিত থাকতে পারেন রাহুল-সোনিয়াও। মনে করা হচ্ছে, ওয়ার্কিং কমিটির বৈঠকেই দলের পরবর্তী নেতা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যাবে।

[আরও পড়ুন: চাপা উত্তেজনার মধ্যেই কাশ্মীরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ! আশঙ্কা বাড়ছে উপত্যকাবাসীর]

কংগ্রেসের সংগঠনের দায়িত্বে থাকা সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল টুইটারে ওয়ার্কিং কমিটির বৈঠকের কথা জানিয়েছেন। রাহুল গান্ধী সরকারিভাবে পদত্যাগ করার পর এটাই কার্যকরী কমিটির প্রথম বৈঠক। বন্ধ দরজার পিছনে রাহুল গান্ধীর উত্তরসূরি বাছা নিয়েই বৈঠক করবেন বর্ষীয়ান নেতারা। কংগ্রেসের শীর্ষপদ থেকে ইস্তফা দিলেও বস্তুত, এখনও কংগ্রেসের সভাপতি হিসেবেই কাজ চালাতে হচ্ছে রাহুলকে। ইস্তফা দেওয়ার পরও কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ভোটমুখি মহারাষ্ট্রে নতুন প্রদেশ সভাপতি নিয়োগ করা। সভাপতির পদ ছাড়লেও আড়াল থেকে কংগ্রেসের কাজকর্ম যে তিনিই নিয়ন্ত্রণ করছেন এ বিষয়ে কোনও সন্দেহ নেই।

[আরও পড়ুন: ক্ষমতা হারানোর হতাশা, রাজনীতি ছাড়ছেন ‘অ্যাক্সিডেন্টাল চিফ মিনিস্টার’ কুমারস্বামী!]

মুশকিল হল, রাহুল এই লড়াইটা আড়াল থেকেই লড়তে চাইছেন। প্রকাশ্যে তিনি বা তাঁর পরিবারের কেউই কংগ্রেসের দায়িত্ব নিক, তা রাহুল চান না। ফলে এখনও পর্যন্ত যা ঠিক হয়েছে তাতে কংগ্রেসের পরবর্তী সভাপতি গান্ধী পরিবারের বাইরে থেকেই নির্বাচন করা হবে। দলের বেশ কিছু নেতা প্রিয়াঙ্কা গান্ধীকে সভাপতি পদে চাইলেও, কংগ্রেসের উত্তরপ্রদেশের দায়িত্বে থাকা সাধারণ সম্পাদক যে এখনই দায়িত্ব নিতে রাজি নন, তা তিনিও সাফ জানিয়ে দিয়েছেন। ফলে ১০ আগস্টের বৈঠকে শিঁকে ছিঁড়তে পারে অন্যদের। আলোচনায় আছে বেশ কয়েকটি নাম। তাদের মধ্যে উল্লেখযোগ্য, কে সি বেণুগোপাল, সুশীলকুমার শিণ্ডে, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, শচীন পাইলট এবং অশোক গেহলট। তবে, মোতিলাল ভোরার মতো পুরনো বিশ্বস্ত লোককে এক বছরের জন্য অন্তর্বর্তী দায়িত্বও দেওয়া হতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে