৬ আশ্বিন  ১৪২৬  মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়তি সেনা মোতায়েনের পর শনিবার রাতে সীমান্তরেখায় পাক জঙ্গিদের অনুপ্রবেশের চেষ্টা। কাশ্মীরের চাপা উত্তেজনার মধ্যে এই ঘটনা যুদ্ধের আশঙ্কাকে আরও বাড়িয়ে দিয়েছে। বড় কোনও নাশকতামূলক কার্যকলাপের খবর পেয়েই যে উপত্যকায় হাজার হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে, তাও স্পষ্ট হয়ে গিয়েছে শনিবার রাতের কার্যকলাপে। এর মধ্যেই শোনা যাচ্ছে কাশ্মীর যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সংসদের অধিবেশন শেষ হলেই তিনি পা রাখবেন উপত্যকায়। স্বাভাবিকভাবেই এই পরিস্থিতিতে স্বরাষ্ট্রমন্ত্রীর সফর-জল্পনা আশঙ্কা আরও বাড়াচ্ছে উপত্যকাবাসীর মধ্যে।

[আরও পড়ুন: অমরনাথ যাত্রায় হামলার ছক কষেছিল জঙ্গি মাসুদ আজহারের ভাই! ফাঁস চাঞ্চল্যকর তথ্য]


অমরনাথ যাত্রা বাতিল ঘোষণা এবং উপত্যকায় ব্যাপক সেনা মোতায়েনের পর থেকেই একটা অজানা ভীতি গ্রাস করেছে কাশ্মীরবাসীকে। না জানি কী হয়? গোছের আতঙ্ক ভোগাচ্ছে রাজনৈতিক দলগুলিকেও। চরম অনিশ্চয়তার মধ্যে আবার বেশ কয়েকটি গুজব এবং কিছু ঘটনা আরও চিন্তা বাড়িয়েছে। গুজবের মধ্যে প্রথমত রয়েছে সংবিধানের ৩৭০ ধারা, ৩৫এ ধারা খারিজ করে দিতে পারে কেন্দ্র আর রয়েছে কাশ্মীর ও জম্মুকে আলাদা আলাদা রাজ্য করে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল করা হতে পারে। অর্থাৎ তিনভাগে ভাগ করে দেওয়া হতে পারে বর্তমান জম্মু ও কাশ্মীরকে।

[আরও পড়ুন: বাড়তি সেনা মোতায়েনের পরই বড় সাফল্য, কাশ্মীরে নিকেশ ৭ অনুপ্রবেশকারী পাক BAT-সদস্য]


এসব গুজবের মধ্যেই শনিবার বাতিল করা হয়েছে সব চিকিৎসকদের ছুটি। বন্ধ স্কুল-কলেজ। শ্রীনগর থেকে উড়িয়ে আনা হয়েছে প্রায় সাড়ে ৬ হাজার যাত্রীকে। কাশ্মীরগামী ট্রেনের টিকিট বাতিল করলে দিতে হচ্ছে না বাড়তি জরিমানাও। শনিবার দিনভর উপত্যকায় দোকানপাট অধিকাংশ বন্ধ ছিল, এটিএম-ব্যাংকের সামনে লাইন ছিল চোখে পড়ার মতো। এসবকিছুকেই যুদ্ধের প্রস্তুতি বা বড়সড় জঙ্গি দমন অভিযানের পূর্বাভাস হিসেবে বর্ণনা করেছেন অনেকে। কেউ কেউ অবশ্য বলছেন আশঙ্কার কোনও কারণ নেই, আসলে ১৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মীরের লালচকে পতাকা উত্তোলন করবেন। সেকারণেই এত নিরাপত্তার ব্যবস্থা। এসবের মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রীর সফর জল্পনা। ৭ আগস্ট সংসদের অধিবেশন শেষ হওয়ার পরই নাকি উপত্যকায় যাচ্ছেন অমিত শাহ। প্রথমে তিনি যাবেন জম্মু। পরে কাশ্মীরে। কয়েকটা দিন সেখানে কাটিয়ে আসতে পারেন বলেই স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রের খবর। নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতেই সফর ? নাকি অন্য কোনও পরিকল্পনা? সেটা ভেবেই নয়া আশঙ্কায় উপত্যকাবাসী।

এদিকে শনিবার রাতে ভারতীয় সেনার গুলিতে নিহত ৫-৭ ব্যাট সদস্যের দেহ পাকিস্তানের হাতে তুলে দেওয়ার প্রস্তাব দিয়েছে ভারতীয় সেনা।পাক সেনাকে প্রস্তাব দেওয়া হয়েছে, তাঁরা চাইলে সাদা পতাকা দেখিয়ে পাক ব্যাট সদস্যদের দেহ নিয়ে যেতে পারে।পাকিস্তানের তরফে এখনও অবশ্য এ নিয়ে কোনও মন্তব্য করেনি।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং