১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জওয়ানদের জন্য পুষ্টিকর খাবার বানাচ্ছে DRDO, জানালেন প্রতিরক্ষামন্ত্রী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 22, 2017 4:53 am|    Updated: July 22, 2017 7:41 am

DRDO develops Chicken biscuits, tulsi bars for Army

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে কীভাবে স্বনির্ভর করে তোলা যায়, তা নিয়ে নিরন্তর গবেষণা চালায় ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন বা DRDO। প্রয়োজনমতো ভারতীয় সেনাবাহিনীকে অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করে থাকে কেন্দ্রীয় সরকারের এই সংস্থাটি। দেশের সীমান্ত সুরক্ষিত রাখার জন্য সেই অত্যাধুনিক অস্ত্র যাঁরা ব্যবহার করবেন, অর্থাৎ জওয়ানদের শরীর-স্বাস্থ্য যাতে ঠিক থাকে, সেদিকে খেয়াল রাখাটাও জরুরি। আর সেকথা মাথায় রেখেই জওয়ানদের জন্য পুষ্টিকর ও প্রোটিনযুক্ত বেশ কয়েকটি খাবার তৈরি করেছে  DRDO।

[কাশ্মীর সমস্যায় দায়ী নেহরু-গান্ধী ও আবদুল্লা পরিবার, তির বিজেপি নেতার]

লোকসভায় এক লিখিত বিবৃতিতে প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি বলেন, গত তিন বছরে পাহাড়ি এলাকায় কর্মরত ভারতীয় জওয়ানদের  জন্য যেসব পুষ্টিকর খাদ্য তৈরি করেছে DRDO। তারমধ্যে উল্লেখযোগ্য হল চিকেন বিস্কুট, মটন বার, এগ প্রোটিন বিস্কুট, চিকেন কাট্টি রোল ও তুলসি বার। DRDO-র তৈরি এই তুলসি বার ক্লান্তি দূর করে জওয়ানদের তরতাজা রাখে। প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, DRDO-তে খাবার তৈরি করার আলাদা কোনও বিভাগ নেই। তাই এইসব পুষ্টিকর খাবার আরও বেশি করে উৎপাদন করার লক্ষ্যে  DRDO-র ব্যবহৃত প্রযুক্তি বিভিন্ন শিল্প সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। তবে DRDO-তেও জওয়ানদের জন্য পুষ্টিকর খাবার তৈরির প্রক্রিয়া চালু থাকবে এবং প্রয়োজনমতো তা জওয়ানদের সরবরাহ করা হবে। অস্ত্রের মতো খাবারের মান কীভাবে আরও উন্নত করা যায়, তা নিয়েও চলবে গবেষণা।

[দেশি ‘বোফর্স’ কামানে নিম্নমানের চিনা যন্ত্রাংশ !]

গত জানুয়ারি মাসে ভারতীয় সেনাবাহিনীতে নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগ তুলেছিলেন বিএসএফ জওয়ান তেজ বাহাদুর যাদব। নিজের অভিযোগের সত্যতা প্রমাণে ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেন তিনি। এমনকী, সেনাদের জন্য মজুত খাবার কম দামে বাইরে বিক্রিও করা দেওয়া হয় বলে অভিযোগ করেছিলেন ওই বিএসএফ জওয়ান। যদিও অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছিল বিএসএফ। সেনাবাহিনীর আচরণ বিধি ভেঙে কর্তৃপক্ষকে না জানিয়ে সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করায় শাস্তির মুখেও পড়তে হয় তেজ বাহাদুর যাদবকে। তাঁকে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদে সরিয়ে দেওয়া হয়।

[OMG! কেন এই স্কুলে হেলমেট পরে ক্লাসে আসছেন শিক্ষকরা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে