৯ মাঘ  ১৪২৭  শনিবার ২৩ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আবহে ফের বাড়ল আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা

Published by: Monishankar Choudhury |    Posted: December 30, 2020 6:51 pm|    Updated: January 2, 2021 1:10 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করদাতাদের স্বস্তি দিয়ে করোনা আবহে ফের বাড়ল আয়কর রিটার্ন (Income tax return) জমা দেওয়ার সময়সীমা। এবার ৩১ ডিসেম্বর নয়, ২০১৯-২০ অর্থবর্ষের জন্য ব্যক্তিগত করদাতাদের ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বেড়ে হল জানুয়ারি ১০। বুধবার এমনটাই জানিয়েছে অর্থমন্ত্রক। একইসঙ্গে কোম্পানিগুলির ক্ষেত্রে সেই মেয়াদ বাড়িয়ে করা হয়েছে ১৫ ফেব্রুয়ারি। 

[আরও পড়ুন: নেতাজি জন্মজয়ন্তীতে ফের রাজ্যে আসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দাবি সূত্রের]

এর আগে বিজ্ঞপ্তি জারি করে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স (CBDT) জানিয়েছিল, ২০১৯-২০ অর্থবর্ষের জন্য ৩০ নভেম্বর থেকে মেয়াদ বাড়িয়ে ব্যক্তিগত করদাতাদের আয়কর রিটার্ন জমা দেওয়ার তারিখ ৩১ ডিসেম্বর করা হয়েছিল। এবার পরিস্থিতির চাপে সেই সময়সীমা আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। চলতি বছরের মার্চ মাসের শেষের দিক থেকে দেশজুড়ে করোনা সংক্রমণ রুখতে লকডাউন জারি হয়েছিল। ভাইরাসের গতি থামাতেই এই পদক্ষেপ করা হয়েছিল। এখনও স্বাভাবিক হয়নি পরিস্থিতি। করোনা মোকাবিলায় লড়াই করছে গোটা দেশ। লকডাউনের জেরে আর্থিক কার্যকলাপ প্রায় স্তব্ধ ছিল। বন্ধ ছিল অন্যান্য কাজও। তবে আনলক পর্যায়ে ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার পথে দেশ। 

উল্লেখ্য, বছরশেষে নতুন করে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে এই ভাইরাসের বিলিতি স্ট্রেন। যার প্রাদুর্ভাব শুরু হতেই দেশের দৈনিক সংক্রমণ একধাক্কায় বেড়ে গেল প্রায় ৪ হাজার। যদিও, সংখ্যাটা এখনও নিয়ন্ত্রণের মধ্যেই। আসলে মঙ্গলবার দেশের করোনা আক্রান্তের সংখ্যাটা ছিল গত ৬-৭ মাসের মধ্যে সর্বনিম্ন। যার ফলে বুধবার সংখ্যাটা অনেকটা বাড়লেও, সার্বিকভাবে তা নিয়ন্ত্রণের মধ্যেই আছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার কবলে পড়েছেন ২০ হাজারের কিছু বেশি মানুষ। তবে, এই একই সময়ে সুস্থ হয়েছেন প্রায় ২৬ হাজার। যা স্বস্তি দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রককে।

[আরও পড়ুন: এবার অত্যাধুনিক আকাশ মিসাইল রপ্তানি করবে ‘আত্মনির্ভর’ ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement